বুধবার ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অগ্রিম আয়কর বাড়ানো হচ্ছে ব্যক্তিগত গাড়ির

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১১ জুন ২০২০   |   প্রিন্ট   |   380 বার পঠিত

অগ্রিম আয়কর বাড়ানো হচ্ছে ব্যক্তিগত গাড়ির

আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে বাড়ানো হচ্ছে ব্যক্তিগত গাড়ি কার ও জিপের রেজিস্ট্রেশনে অগ্রিম আয়কর। এতে গাড়ি রেজিস্ট্রেশনের খরচ বাড়বে। বৃহস্পতিবার (১১ জুন) ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে ২০২০-২১ অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনার উপস্থিতিতে এই বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী

বাজেটে সব স্লাবের গাড়িরই অগ্রীম কর বাড়ানো হয়েছে। ১৫০০ সিসির কম ক্ষমতাসম্পন্ন গাড়ির ২৫ হাজার, ১৫০০ থেকে ২০০০ সিসি পর্যন্ত ৫০ হাজার টাকা, ২০০০ থেকে ২৫০০ সিসি পর্যন্ত ৭৫ হাজার টাকা, ২৫০০ থেকে ৩০০০ সিসি পর্যন্ত ১ লাখ ২৫ হাজার টাকা, ৩০০০ থেকে ৩৫০০ সিসি পর্যন্ত ১ লাখ ৫০ হাজার টাকা, ৩৫০০ সিসির বেশি ক্ষমতাসম্পন্ন গাড়ির ক্ষেত্রে ২ লাখ টাকা এবং মাইক্রোবাসে ৩০ হাজার টাকা অগ্রীম আয়কর ধার্য করা হয়েছে।

বর্তমানে প্রাইভেট কার মালিকদের সিসিভেদে গাড়ি রেজিস্ট্রেশন বা রি-রেজিস্ট্রেশনের সময় অগ্রীম আয়কর দিতে হয়। যেমন ১৫০০ সিসি কম ক্ষমতাসম্পন্ন গাড়ির অগ্রীম কর ১৫ হাজার টাকা ধার্য আছে।

এছাড়া ১৫০০ থেকে ২০০০ সিসি পর্যন্ত গাড়ির ক্ষেত্রে ৩০ হাজার টাকা, ২০০০ থেকে ২৫০০ সিসি পর্যন্ত ৫০ হাজার টাকা, ২৫০০ থেকে ৩০০০ সিসি পর্যন্ত ৭৫ হাজার টাকা, ৩০০০ থেকে ৩৫০০ সিসি পর্যন্ত ১ লাখ টাকা, ৩৫০০ সিসি বেশি ক্ষমতাসম্পন্ন গাড়ির ক্ষেত্রে ১ লাখ ২৫ হাজার টাকা এবং মাইক্রোবাস ২০ হাজার টাকা দিতে হয়।

অন্যদিকে বিআরটিএ-তে ব্যক্তিগত গাড়ি (যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাক ও লরী, অ্যাম্বুলেন্স ও স্কুলবাস ব্যতীত) রেজিস্ট্রেশন রুট পারমিট, ফিটনেস সনদ, মালিকানা সনদ নেয়া ও নবায়নের বিপরীতে সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৩৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১১ জুন ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11229 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।