• অনলাইনে মাছ বাজারজাতকরণ ও ত্রাণসামগ্রীতে মাছ বিতরণের নির্দেশ

    নিজস্ব প্রতিবেদক | ০৩ মে ২০২০ | ১১:৩৭ পূর্বাহ্ণ

    অনলাইনে মাছ বাজারজাতকরণ ও ত্রাণসামগ্রীতে মাছ বিতরণের নির্দেশ
    apps

    অনলাইনে মাছ বাজারজাতকরণ এবং ত্রাণসামগ্রীর সঙ্গে মাছ বিতরণে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে মৎস্য অধিদফতর। করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতিতে মৎস্য চাষিদের ক্ষতি লাঘবে এমন নির্দেশনা দেয়া হয়েছে।

    শনিবার (২ মে) ঢাকা, খুলনা, সিলেট, ময়মনসিংহ, রাজশাহী, বরিশাল, চট্টগ্রাম ও রংপুরের মৎস্য অধিদফতরের উপ-পরিচালকের কাছে এই নির্দেশনা দিয়ে মৎস্য অধিদফতর থেকে চিঠি পাঠানো হয়েছে।

    Progoti-Insurance-AAA.jpg

    এতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণজনিত বিশেষ পরিস্থিতিতে নিয়মিত বাজার ব্যবস্থায় করোনা সংক্রমণ প্রতিরোধপূর্বক সামাজিক দূরত্ব বজায় রেখে মৎস্যচাষি, ক্রেতা-বিক্রেতা প্রত্যেকেই সমস্যার সম্মুখীন হচ্ছেন। ক্রেতারা করোনা সংক্রমণের ভয়ে জনাকীর্ণ বাজারের যেতে চাচ্ছে না বিধায় মৎস্যচাষিরা উৎপাদিত মাছ বিক্রয়ের অভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

    এই অবস্থায় কিছু উদ্যোক্তাকে মোটিভেশনের মাধ্যমে অনলাইনে মাছ ক্রয়-বিক্রয়ের ব্যবস্থা গ্রহণ করতে পারলে মৎস্যচাষি, ক্রেতা-বিক্রেতা এবং সর্বোপরি সাধারণ মানুষ লাভবান হবেন। উদাহরণস্বরূপ সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার উদ্যোগে অনলাইন ‘কালিগঞ্জ ফ্রেশ অ্যান্ড ফিস মার্কেট’ ব্যবস্থার মাধ্যমে মাছ বাজারজাতকরণ করা হচ্ছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।


    ‘দেশের প্রত্যেক এলাকায় কিছু বিত্তশালী মানুষ এ বিশেষ পরিস্থিতিতে মানবিক দৃষ্টিতে দরিদ্র ও অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ করছেন। ত্রাণ বিতরণ উপকরণের সঙ্গে কার্প জাতীয় মাছ বিতরণের ব্যবস্থা করতে পারলে দরিদ্র ও অসহায় মানুষের আমিষ ও পুষ্টির অভাব দূর করাসহ মৎস্যচাষিদের মাছ বিক্রয়ের সুব্যবস্থা করা যায়।’
    উদাহরণ হিসেবে নির্দেশনায় বলা হয়, কুমিল্লা জেলার হোমনা উপজেলা মৎস্য কর্মকর্তার উদ্যোগে উপজেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে এলাকার ত্রাণসামগ্রীর সঙ্গে মাছ বিতরণের পন্থা অবলম্বন করা হয়েছে।

    তাই উপ-পরিচালকদের উপজেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে অধীনস্থ জেলার উপজেলাগুলোতে অনলাইন মাছ বাজারজাতকরণ এবং ত্রাণসামগ্রীর সঙ্গে মাছ বিতরণে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:৩৭ পূর্বাহ্ণ | রবিবার, ০৩ মে ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি