• জনতা ও প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের নিরীক্ষক প্রতিবেদনে আপত্তি

    অনিয়মের কারণ জানতে চায় আইডিআরএ

    নিজস্ব প্রতিবেদক | ২২ নভেম্বর ২০২১ | ১০:৫০ পূর্বাহ্ণ

    অনিয়মের কারণ জানতে চায় আইডিআরএ
    apps

    অনিয়মের অভিযোগে পুঁজিবাজারে তালিকাভুক্ত জনতা ইন্স্যুরেন্স ও প্যারামাউন্ট ইন্স্যুরেন্সে নিরীক্ষা চালিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এ সময় নিরীক্ষক প্রতিবেদনে প্রতিষ্ঠানগুলোর বিষয়ে আপত্তি তোলা হয়। উত্থাপিত আপত্তির জবাব দিতে দুই কোম্পানিকে নোটিশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। আগামী ১৫ কার্যদিবসের মধ্যে ম্যাট্রিক্স পদ্ধতিতে এই আপত্তি জবাব দিতে হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

    জানা গেছে, সাধারণ বীমা খাতের দুই কোম্পানি জনতা ইন্স্যুরেন্স ও প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের বিরুদ্ধে অতিরিক্তি কমিশন দিয়ে ব্যবসা সংগ্রহসহ কতিপয় অনিয়মের তথ্য পায় আইডিআরএ। এসব অভিযোগের প্রেক্ষিতে বীমা আইনের ৪৮ ধারা মোতাবেক কোম্পানি দুটির ২০১৯ সালের ১ আগস্ট থেকে ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ব্যবসায়িক কার্যক্রমের উপর নিরীক্ষা চালানোর পদক্ষেপ নেয় আইডিআরএ। নিবিড় তদন্ত চালানোর স্বার্থে প্রচলিত অডিটের পাশাপাশি আইটি অডিটের মাধ্যমেও নিরীক্ষা চালায় অডিট ফার্ম শফিক মিজান রহমান অ্যান্ড অগাস্টিন।

    Progoti-Insurance-AAA.jpg

    নিরীক্ষা কার্যক্রমের পর অতিরিক্ত কমিশনসহ কয়েকটি বিষয়ে আপত্তি জানিয়ে নিয়ন্ত্রণ সংস্থায় প্রতিবেদন দাখিল করে নিরীক্ষক প্রতিষ্ঠানটি। পরবর্তীতে এসব আপত্তির বিষয়ে কোম্পানির নিকট ব্যাখ্যা তলব করে নোটিশ দেয় নিয়ন্ত্রণ সংস্থা।

    এ ব্যাপারে জনতা ইন্স্যুরেন্সের সিইও (সিসি) ইকবাল রশিদীর কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘এখন সন্ধা ৭টা বেজে গেছে, আমি অফিস আওয়ারের বাহিরে আছি। তাই এই বিষয়ে কিছু বলতে পারব না।’ পরবর্তীতে তার কাছে বীমা কোম্পানির দায়বদ্ধতা কী শুধু অফিস সময়ে সীমাবদ্ধ? এমন প্রশ্ন করলে তিনি আর কোনো কথা না বলে লাইন কেটে দেন।


    অপরদিকে প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের সিইও সাজ্জাদ ইয়াহইয়া বলেন, ‘আমি এখন গাড়ি ড্রাইভ করছি, তাই এই বিষয়ে কিছু বলতে পারছি না,আপনি আগামীকাল অফিসে এসে যোগাযোগ করুন।’

    গ্রাহক ও বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার দায়িত্বে থাকা কোম্পানির সিইওদের এমন দায়সারা বক্তব্যে তাদের দায়িত্বহীনতার বিষয়টি স্পষ্ট হয়ে ওঠে বলে মনে করছেন বীমা সংশ্লিষ্টরা। তাই অচিরেই এ ধরনের ব্যক্তিদের অপসারণ করে জনসাধারণের প্রতি আস্থার প্রতিদান দিতে নিয়ন্ত্রক সংস্থাসহ পরিচালনা পর্ষদের প্রতি আহ্বান জানিয়েছেন। অন্যথায় বীমা খাত আরো গভীর সমস্যায় নিমজ্জিত হবে বলে মনে করছেন তারা।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:৫০ পূর্বাহ্ণ | সোমবার, ২২ নভেম্বর ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি