শুক্রবার ২১ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সাফকো স্পিনিং মিলসের শেয়ার লেনদেন

অনিয়ম অনুসন্ধানে তদন্ত বিএসইসির কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৯ মে ২০২২   |   প্রিন্ট   |   92 বার পঠিত

অনিয়ম অনুসন্ধানে তদন্ত বিএসইসির কমিটি গঠন

সাফকো স্পিনিং মিলসের শেয়ার লেনদেনে বিভিন্ন অনিয়ম অনুসন্ধানের জন্য তদন্ত কমিটি গঠন করল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের অনুসন্ধানে সাফকো স্পিনিংয়ের শেয়ার লেনদেনে আবুল খায়ের হিরু তার সহযোগিদের অনিয়ম উঠে এসেছে। যার আলোকে এ বিষয়ে তদন্ত করার জন্য কমিটি গঠন করে আদেশ জারি করেছে কমিশন। গত ১১ মে বিএসইসির পরিচালক মোহাম্মদ আবুল হাসান সাক্ষরিত এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, ডিএসইর প্রাথমিক তদন্তে মো. আবুল খায়ের হিরু (বিও-১৬০৫৫৩০০৫২১৩৭১৪৮), মো. সজিব হোসেন (বিও-১২০৪২৯০০৬২৮৩৭৫৯১), কাজী ফরিদ হাসান (বিও-১২০৫৫৯০০৭৩৬৮৪৩৯) ও সহযোগিরা সাফকোর ১০ শতাংশের বেশি শেয়ার কেনার মাধ্যমে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (উল্লেখযোগ্য সংখ্যক শেয়ার অর্জন, অধিগ্রহন ও কর্তৃত্ব গ্রহণ) বিধিমালা ২০১৮ এর বিধি ৪(১) লঙ্ঘন করেছে।

তদন্তে মো. সজিব হোসাইন (বিও-১২০৪২৯০০৬২৮৩৭৫৯১) এবং তার সহযোগিরা সাফকো স্পিনিং মিলসের শেয়ার সিরিজ লেনদেন ও দর বৃদ্ধির মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অধ্যাদেশ ১৯৬৯ এর ধারা ১৭(ই)(ভি) লঙ্ঘন করার বিষয়টি উঠে এসেছে।

(সাফকো স্পিনিংয়ের শেয়ার দর উত্থান-পতনের চিত্র)
এছাড়া তদন্তে সাফকোর শেয়ার লেনদেনে মো. সজিব হোসেন (বিও-১২০৪২৯০০৬২৮৩৭৫৯১ ও ১২০১৮২০০৫৮১৬৯১১৫), মো. আব্দুল কুদ্দুস আমিন (বিও-১২০৫০০০০৫৩৭৭৪৯৬৬), মো. সুলেমান (বিও-১২০২২২০০৬১৬৬৯৫১৮) এবং নুরুননেসা সাকি (বিও-১২০২২২০০৬২০১০২২১) মিথ্যা ও বিভ্রান্তির সৃষ্টি করেছে।

এইসব অভিযুক্তরা ছাড়াও সাফকো স্পিনিংয়ের শেয়ারে মার্জিন ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে শান্তা সিকিউরিটিজ কমিশনের এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৪২ লঙ্ঘন করেছে।

এই পরিস্থিতিতে কমিশন সাফকো স্পিনিংয়ের লেনদেনের বিষয়টি অনুসন্ধানের জন্য ২ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিএসইসি। সদস্যরা হলেন- বিএসইসির উপপরিচালক মোহাম্মদ আসিফ ইকবাল ও মোহাম্মদ রতন মিয়া। এই কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার জন্য বলা হয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:০৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৯ মে ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।