শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

অর্থমন্ত্রীর নেতৃত্বে ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণ কমিটি

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   312 বার পঠিত

অর্থমন্ত্রীর নেতৃত্বে ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণ কমিটি

ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণে কমিটি গঠন করেছে সরকার। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে সভাপতি করে সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ২১ সদস্যের কমিটি গঠন করে আদেশ জারি করা হয়েছে।

‘ওয়ান স্টপ সার্ভিস আইন, ২০১৮’ অনুযায়ী ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিত করতে এই কমিটি গঠন করা হয়েছে বলে আদেশে উল্লেখ করা হয়।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- শিল্প মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মন্ত্রী, বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা (বেসরকারি শিল্প ও বিনিয়োগ), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের দায়িত্বে নিয়োজিত প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, বাংলাদেশে ব্যাংকের গভর্নর, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বাণিজ্য সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন সচিব, বিদ্যুৎ বিভাগের সচিব, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) চেয়ারম্যান, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) প্রেসিডেন্ট, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ডিসিসিআই) প্রেসিডেন্ট ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) প্রেসিডেন্ট।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক-১ কমিটিতে সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণ কমিটি প্রয়োজন মনে করলে সংশ্লিষ্ট কোনো ব্যক্তিকে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত (কো-অপ্ট) করতে পারবে।

কেন্দ্রীয় ওয়ান স্টপ সার্ভিস কর্তৃপক্ষের দেয়া ওয়ান স্টপ সার্ভিসের সেবার হালনাগাদ কার্যক্রম ও অগ্রগতি পর্যালোচনা এবং প্রয়োজনীয় নির্দেশনা ও পরামর্শ দেবে এই কমিটি। এছাড়া সেবা দেয়া সংস্থাগুলোর সঙ্গে কেন্দ্রীয় ওয়ান স্টপ সার্ভিস কর্তৃপক্ষের সম্পাদিত বা সম্পাদিতব্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) পর্যালোচনা এবং সম্পাদিত এসওপি অধিকতর ব্যবসাবান্ধব ও যুগোপযোগী করার নির্দেশনাও দেবে কমিটি।

একই সঙ্গে কমিটি অনলাইনে সেবা দেয়া নিশ্চিতে ওয়ান স্টপ সার্ভিস কর্তৃপক্ষের গৃহীত কার্যক্রমের পরিস্থিতি পর্যালোচনা ও নির্দেশনা, অনলাইনে দেয়া তথ্য সংরক্ষণ ও এর নিরাপত্তা নিশ্চিতের বিষয়ে নির্দেশনা, নির্ধারিত সময়ের মধ্যে সেবা প্রদান নিশ্চিতে প্রয়োজনীয় নির্দেশনা, নির্ধারিত সময়ে সেবা দিতে ব্যর্থ সংশ্লিষ্ট সেবা প্রদানকারী দফতর বা সংস্থাকে উপযুক্ত নির্দেশনা, ওয়ান স্টপ সার্ভিসে দেয়া সুবিধা অংশীদারদের জানাতে নেয়া প্রচার কার্যক্রম পর্যালোচনা ও অধিকতর কার্যকর করতে নির্দেশনা, ওয়ান স্টপ সার্ভিসের সেবার মান উন্নয়নে সরকারকে প্রয়োজনীয় সুপারিশ এবং সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে পর্যালোচনা এবং পরিবীক্ষণপূর্বক নির্দেশনা দেবে।

ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণ কমিটি প্রতি ৬ মাস অন্তর একটি সভা করতে পারবে, তবে কমিটি প্রয়োজনবোধে যে কোনো সময় সভা করতে পারবে। কমিটির সভাপতির অনুমোদনে কমিটির সদস্য সচিব সভার তারিখ, সময় ও স্থান নির্ধারণ করে সভা আহ্বান করবেন। কমিটি ওয়ান স্টপ সার্ভিসে দেয়া সেবা সংশ্লিষ্ট যেকোনো ব্যক্তি বা কর্মকর্তাকে সভায় উপস্থিত থাকার নির্দেশনা দিতে পারবেন বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:২৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11110 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।