• অর্থ অবমুক্তি ও বিল দাখিলে পরিপত্র জারি

    নিজস্ব প্রতিবেদক | ১৭ মে ২০২০ | ৩:৪০ অপরাহ্ণ

    অর্থ অবমুক্তি ও বিল দাখিলে পরিপত্র জারি
    apps

    চলতি অর্থবছরের অর্থ অবমুক্তি ও বিল দাখিলের সময়সীমা নির্ধারণ করে পরিপত্র জারি করা হয়েছে। এই সময়ের মধ্যেই বিভিন্ন প্রকল্পে বরাদ্দের অর্থ অবমুক্তি ও বিল দাখিল করতে হবে। চলতি ২০১৯-২০ অর্থবছরের পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তি ও বিল দাখিল বিষয়ে রোববার (১৭ মে) একটি পরিপত্র জারি করেছে অর্থ বিভাগ।

    পরিপত্রে বলা হয়, পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তির সময়সীমা ১০ জুন। পরিচালন ও উন্নয়ন উভয় খাতে নতুন ব্যয় বিল দাখিলের সময়সীমা ১৪ জুন। পরিচালন ও উন্নয়ন উভয় খাতে ফেরত বিল দাখিল করতে হবে ২১ জুন। পরিচালন ও উন্নয়ন উভয় বাজেটের আওতায় বিল নিষ্পত্তি ও চেক ইস্যুর সর্বশেষ তারিখ ৩০ জুন। ১ জুন থেকে ১৫ জুন পর্যন্ত ইস্যুকৃত চেকসমূহের মেয়াদ ১২ জুন পর্যন্ত। ১৬ জুন থেকে ৩০ জুনের মধ্যে ইস্যুকৃত চেকসমূহের মেয়াদ ২৩ জুলাই পর্যন্ত।

    Progoti-Insurance-AAA.jpg

    এছাড়া বাজেট বরাদ্দের আওতায় বিদেশ থেকে পণ্য আমদানির ক্ষেত্রে সংশ্লিষ্ট আমদানি ও মূল্য পরিশােধের সর্বশেষ তারিখ হচ্ছে ৩০ জুন। যেসব ক্ষেত্রে ৩০ জুনের মধ্যে আমদানি ও মূল্য পরিশােধের প্রক্রিয়া সম্পন্ন করা যাবে না সেক্ষেত্রে অসুবিধার কারণ, চলতি অর্থবছরে স্থাপিত এলসির বিপরীতে আগামী অর্থবছরে পরিশােধযােগ্য অর্থের পরিমাণ প্রভৃতি বিস্তারিতভাবে উল্লেখপূর্বক স্বয়ংসম্পূর্ণ প্রতিবেদন অর্থ বিভাগে প্রেরণের সর্বশেষ তারিখ হচ্ছে ২১ জুন। বাজেট বরাদ্দের বিপরীতে বাংলাদেশ ব্যাংক কর্তৃক কোনো আমদানি এলসি স্থাপন কিংবা নিষ্পত্তির সর্বশেষ তারিখ হচ্ছে ৩০ জুন।

    পরিপত্রে আরও বলা হয়, অর্থবছরের শেষদিকে বিভিন্ন মন্ত্রণালয় বিভাগ, অধিদফতর, দফতর বা সংস্থা কর্তৃক দাখিলকৃত নিয়মিত বিল ও ফেরত বিলের ওপর নিরীক্ষা কর্তৃপক্ষ কর্তৃক পূর্ব-নিরীক্ষার কাজ সুষ্ঠু ও যথাযথভাবে সম্পন্ন করার লক্ষ্যে অর্থবছরের শেষে ব্যয় বিল দাখিল, চেক ইস্যু ও চেক নগদায়নের ক্ষেত্রে শৃঙ্খলা বজায় রাখা প্রয়ােজন। সে উদ্দেশ্যে চলতি ২০১৯-২০ ব্যয় বিল দাখিল, চেক ইস্যু ও চেক নগদায়নের ক্ষেত্রে এ সময়সীমা নির্ধারণ করা হলাে।


    এ পরিপত্রের নির্দেশনা প্রয়ােগের স্বার্থে ট্রেজারি বিধিমালার এসআর ৮৫-এর কার্যকারিতা স্থগিত থাকবে। বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আর্থিক শৃঙ্খলা ব্যবস্থাপনা সংশ্লিষ্ট বিধায় অবশ্য পালনীয়।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:৪০ অপরাহ্ণ | রবিবার, ১৭ মে ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি