• বীমা কোম্পানিগুলোর ভিডিও ক্লিপ আগস্টের মধ্যে তৈরির নির্দেশনা

    অস্বাভাবিক অর্থ ব্যয়ে আইডিআরএ’র নিষেধাজ্ঞা জারি

    আব্দুল্লাহ ইবনে মাস্উদ | ২৫ জুলাই ২০১৯ | ২:৪২ অপরাহ্ণ

    অস্বাভাবিক অর্থ ব্যয়ে আইডিআরএ’র নিষেধাজ্ঞা জারি
    apps

    বীমার সুবিধা প্রচারে কোম্পানিগুলোর ভিডিও ক্লিপ নির্মাণে অস্বাভাবিক পরিমাণ অর্থ ব্যয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। একই সাথে সেরা ভিডিও ক্লিপকে পুরস্কৃত করার ঘোষণা দেয়া হয়েছে। গত ২২ জুলাই বীমা কোম্পানিগুলোকে পাঠানো এক চিঠিতে এ বার্তা দিয়েছে আইডিআরএ।

    আইডিআরএ’র পরিচালক (প্রশাসন) কামরুল হক মারুফ স্বাক্ষরিত ওই চিঠিতে আরো বলা হয়, বীমার প্রসারে প্রস্তৃতকৃত ভিডিওগুলো অবশ্যই মানসম্মত হতে হবে। প্রতিটি পরিকল্পে কী কী বিষয় আছে তার সহজ বর্ণনা থাকতে হবে ভিডিও ক্লিপে। বীমাকারীর আপলোডকৃত ভিডিওসম‚হ পর্যবেক্ষণ করে কর্তৃপক্ষ কর্তৃক পুররস্কার প্রদান করা হবে।

    Progoti-Insurance-AAA.jpg

    বীমা ও বীমা পরিকল্পসমূহ সম্পর্কে স্বচ্ছ ধারণা এবং দাবি পরিশোধ বিষয়ক ভিডিও ক্লিপ তৈরি করতে গত ৩ জুলাই কোম্পানিগুলোকে নির্দেশ দেয় আইডিআরএ। আগামী ৭ আগস্টের মধ্যে এসব ভিডিও ক্লিপ তৈরি করতে হবে। বাংলা ভাষায় তৈরি কোম্পানিগুলোর এসব ভিডিও স্ব স্ব ওয়েবসাইটে প্রদর্শন করতে হবে।

    ভিডিও ক্লিপে কী কী বিষয় থাকতে হবে তাও নির্ধারণ করে দেয়া হয়েছে আইডিআরএ’র নির্বাহী পরিচালক খলিল আহমদ স্বাক্ষরিত ওই চিঠিতে। এসব বিষয়ের মধ্যে রয়েছে- (১) বীমা কী এবং কেন প্রয়োজন, (২) বীমা করলে কী কী সুবিধা, (৩) বীমা করার ধাপসমূহ কী কী, (৪) প্রিমিয়াম কী, (৫) মোট বীমা অংক কী, (৬) প্রিমিয়ামের হার কিভাবে নির্ধারণ করা হয়, (৭) বীমা পরিকল্প কী, (৮) লাভজনক/ অলাভজনক/ টার্ম পরিকল্প কী, (৯) আপনার প্রতিষ্ঠানে কী কী পরিকল্প রয়েছে, (১০) বীমা চুক্তি কী, (১১) বীমা প্রস্তাব কী, (১২) বীমা চুক্তি করতে হলে বীমা গ্রাহককে কী কী তথ্য ও কাগজপত্র দিতে হয়, (১৩) বীমা গ্রাহককে কী কী বিষয় যাচাই করতে হয়, (১৪) প্রিমিয়াম কেন বিনিয়োগ করা হয়, (১৫) এজেন্ট কী এবং এজেন্টের কাজ কী, (১৬) সার্ভেয়ার কী এবং কী কাজ করে, (১৭) বীমাকারী কিভাবে বীমা দাবি পরিশোধ করে, (১৮) বীমাকারী কখন গ্রাহককে বীমা দাবির সাথে বোনাস প্রদান করে, (১৯) তামাদি পলিসি কী এবং কেন তামাদি হয়, (২০) পলিসি তামাদি হলে গ্রাহকের কী ক্ষতি, (২১) সার্ভাইভাল বেনিফিট এবং পেইড-আপ পলিসি কী, (২২) কমপ্রিহেনসিভ ও থার্ডপার্টি মোটর ইন্স্যুরেন্স কী এবং কোনটির কী কী সুবিধা রয়েছে, (২৩) রিইন্স্যুরেন্স কী এবং এর সুবিধা কী, (২৪) বীমা দাবি প্রাপ্তির আইনগত অধিকার কিভাবে প্রতিষ্ঠিত হয়, (২৫) বীমা দাবি প্রাপ্তির জন্য গ্রাহককে কী কী করতে হবে, (২৬) ন্যায্যবীমা দাবি নির্দিষ্ট সময় সীমার মধ্যে পরিশোধ না করলে বীমকারী কী হারে সুদসহ দাবি পরিশোধ করবে, (২৭) ক্ষতিগ্রস্ত গ্রাহক প্রতিকারের জন্য কোথায় কোথায় অভিযোগ দাখিল করবে এবং (২৮) বীমাকারীকে তার প্রতিষ্ঠান হতে প্রদত্ত প্রত্যেক পলিসি/ পরিকল্পের সুবিধাসমূহের স্পষ্ট বর্ণনা করতে হবে ওই ভিডিও ক্লিপে।


    বীমাখাতের উন্নয়নে নানা উদ্যোগ নিয়েছে সরকার। কিন্তু বীমা সম্পর্কে সাধারণ মানুষের ধারণা নেতিবাচক। এর সুবিধা সম্পর্কেও জানে না অধিকাংশ মানুষ। এমন অবস্থায় বীমাখাতের উন্নয়নে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে ইমেজ সংকট। এই ইমেজ সংকট দূর করে বীমার পেনিট্রেশন বাড়াতেই এই উদ্যোগ নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ২:৪২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি