• আইনের বাইরে মুখ্য নির্বাহীদের অতিরিক্ত সুবিধা প্রদানে আইডিআরএ’র বিধিনিষেধ

    নিজস্ব প্রতিবেদক | ১৩ সেপ্টেম্বর ২০২২ | ১২:৪০ অপরাহ্ণ

    আইনের বাইরে মুখ্য নির্বাহীদের অতিরিক্ত সুবিধা প্রদানে আইডিআরএ’র বিধিনিষেধ
    apps

    বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তাদের (সিইও) আর্থিক সুবিধাসহ অন্যান্য বিষয়ে বীমা আইন ২০১০এ স্পষ্ট বলা আছে। সাম্প্রতিক সময়ে আইন পরিপালনে বীমা কোম্পানিগুলোর অনিহায় নতুন করে সার্কুলার জারি করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সার্কলারে আইন ও প্রবিধানে উল্লিখিত সুবিধার বাইরেও সিইওদের অতিরিক্ত আর্থিক সুবিধা প্রদানের বিষয়ে বিধিনিষেধ আরোপ করেছে আইডিআরএ। সোমবার (১২ সেপ্টেম্বর) আইডিআরএ’র চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী স্বাক্ষরিত একটি সার্কুলারে এই বিধি নিষেধ আরোপ করে কর্তৃপক্ষ।

    সার্কুলারে বলা হয়, বীমা আইন ২০১০-এর ৮০ ধারা এবং উক্ত ধারার অধীনে প্রণীত ‘বীমা কোম্পানি (মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ) প্রবিধানমালা ২০১২’ অনুসারে আইডিআরএ) বীমা কোম্পানির সিইও পদে নিয়োগ অনুমোদন দিয়ে থাকে। সাম্প্রতিক সময়ে লক্ষ করা যাচ্ছে যে কোনো কোনো বীমা কোম্পানি কর্তৃক সিইও পদে নিয়োগের প্রস্তাবে এ প্রবিধানে বর্ণিত বেতন-ভাতাদির অতিরিক্ত সুবিধাদি যেমন কর্মদক্ষতা বোনাস, মুনাফা বোনাস, আপ্যায়ন খরচ, কোম্পানি থেকে ভবিষ্যৎ তহবিলে চাঁদা ইত্যাদি প্রদানের প্রস্তাব করা হচ্ছে। অন্যদিকে কোনো কোনো বীমা কোম্পানির সিইওকে আইডিআরএ কর্তৃক অনুমোদিত বেতন-ভাতাদির অতিরিক্ত সুবিধাদি দেয়া হচ্ছে।

    Progoti-Insurance-AAA.jpg

    বীমা কোম্পানি কর্তৃক সিইওকে এসব অতিরিক্ত আর্থিক সুবিধা প্রদান করা প্রবিধান ও আইডিআরএর নির্দেশনার পরিপন্থী। এ অবস্থায় আইডিআরএ কর্তৃক অনুমোদিত বেতন কাঠামোর অতিরিক্ত কোনো প্রকার আর্থিক সুবিধাদি বীমা কোম্পানির সিইওকে প্রদান করা থেকে বিরত থাকার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

    বীমা খাতে শৃঙ্খলা ও স্বচ্ছতা প্রতিষ্ঠা এবং বীমা গ্রাহকদের স্বার্থ সংরক্ষণের জন্য এসব নির্দেশনা কঠোরভাবে পরিপালনের নির্দেশ দিয়েছে আইডিআরএ। এর ব্যত্যয় হলে বীমা আইন, ২০১০ অনুসারে কঠোর ব্যবস্থা গ্রহণের কথাও জানিয়েছে সংস্থাটি।


     

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:৪০ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি