• বীমা নিয়ন্ত্রক সংস্থায় এসবিসির চিঠি

    আইন ভেঙে সরকারি সম্পদের বীমায় বেসরকারি কোম্পানি

    জাহিদুল ইসলাম | ০৭ অক্টোবর ২০২১ | ১১:২২ পূর্বাহ্ণ

    আইন ভেঙে সরকারি সম্পদের বীমায় বেসরকারি কোম্পানি
    apps

    এবার আইন ভেঙে সরকারি সম্পদের বীমা ইস্যু করার অভিযোগ উঠেছে বেসরকারি বীমা কোম্পানির বিরুদ্ধে। অথচ বীমা করপোরেশন আইনে এই এখতিয়ার শুধু সাধারণ বীমা করপোরেশনের (এসবিসি)। এক্ষেত্রে আইন লঙ্ঘন হওয়ায় বীমা নিয়ন্ত্রক সংস্থায় (আইডিআরএ) অভিযোগ জানিয়ে চিঠি দিয়েছে এসবিসি। সংশ্লিষ্ট সূত্র এমনটা জানিয়েছে।

    সূত্র জানায়, বীমা করপোরেশন আইন-২০১৯ ভঙ্গ করে কয়েকটি বেসরকারি কোম্পানি সরকারি সম্পদের ঝুঁকি বা দায় গ্রহণ করে এবং ওইসব সরকারি প্রতিষ্ঠান থেকে প্রিমিয়াম সংগ্রহ করে। বিষয়টি জানতে পেরে গত জুলাই মাসে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রন কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যানের কাছে চিঠি দেয় এসবিসির ডিজিএম আমিনুল হক ভূঁইয়া। অবশ্য এতে সুস্পষ্টভাবে কোনো কোম্পানির নাম উল্লেখ করা হয়নি।

    Progoti-Insurance-AAA.jpg

    চিঠিতে বীমা করপোরেশন আইনের ১৬ ধারার প্রতি দৃষ্টি আকর্ষণ করে বলা হয়, সরকারি সম্পদ বা সরকারি সম্পত্তি সংশ্লিষ্ট ঝুঁকি সম্পর্কিত সকল নন-লাইফ বীমা ব্যবসা শুধু এসবিসি’র মাধ্যমে শতভাগ অবলিখন করার নিয়ম আছে। এরপরও কিছু বেসরকারি বীমা কোম্পানি আইন লঙ্ঘন করে সরকারি প্রতিষ্ঠানের বীমা ব্যবসা নিয়ে নিচ্ছে। চিঠিতে এমন ঘটনাকে বীমা শিল্পে শৃঙ্খলা বজায় রাখায় অন্যতম বাধা হিসেবে উল্লেখ করে এসবিসির পক্ষ থেকে সতর্ক করা হয়।

    সরকারি সম্পদের বীমা একমাত্র এসবিসির সাথে করার জন্য বিভিন্ন সময়ে জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। কিন্তু এসব বিজ্ঞপ্তি ও আইনের কোনো তোয়াক্কা না করেই কয়েকটি বেসরকারি বীমা কোম্পানি সরকারি সম্পদের বীমা করতে থাকে। এর প্রেক্ষিতে এসবিসির পাবলিক সেক্টর বিজনেস (পিএসবি) সহ বীমা প্রকল্পের ব্যবস্থাপনা কমিটির ৮৯তম সভা অনুষ্ঠিত হয়। এই সভায় বীমা করপোরেশন আইন অনুযায়ী, বেসরকারি বীমা কোম্পানি যাতে সরকারি সম্পদের বীমা গ্রহণ না করে আইডিআরএ’র পক্ষ থেকে তেমন একটি সার্কুলার জারি করতে চিঠি দেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়। এই সিদ্ধান্তের প্রেক্ষিতে এসবিসি থেকে নিয়ন্ত্রণ সংস্থায় এই চিঠি পাঠানো হয়।


    এ বিষয়ে আইডিআরএ’র নির্বাহী পরিচালক (আইন) এস এম শাকিল আক্তারকে ফোন করা হলে তিনি নামাজে আছেন জানিয়ে পরে ফোন দেয়ার কথা বলেন। এরপর নির্ধারিত সময়ের পর বেশ কয়েকবার ফোন করা হলেও তিনি আর ফোন রিসিভ করেননি।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:২২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ অক্টোবর ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি