মঙ্গলবার ২১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আইপিওর আংশিক অর্থ ব্যবহার করতে পারবে রিং শাইন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২০ মে ২০২১   |   প্রিন্ট   |   252 বার পঠিত

আইপিওর আংশিক অর্থ ব্যবহার করতে পারবে রিং শাইন

প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে উত্তোলন করা অর্থের একাংশ ব্যবহার করতে পারবে বস্ত্র খাতের কোম্পানিটি রিং শাইন টেক্সটাইলস লিমিটেড। বিনিয়োগকারীদের স্বার্থে কোম্পানিটিকে উৎপাদনে ফিরিয়ে আনার লক্ষ্যে এ অনুমতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরআগে আইপিওর কিছুদিনের মধ্যেই কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকের দেশ ছেড়ে যাওয়ার গুজবের প্রেক্ষিতে বিএসিইসির অনুরোধে সংশ্লিষ্ট ব্যাংক হিসাব সাময়িকভাবে জব্দ করেছিল বাংলাদেশ ব্যাংক। এতে চলতি মূলধনের অভাবে কোম্পানিটির উৎপাদন বন্ধ হয়ে যায়।

আজ বৃহস্পতিবার (২০ মে) অনুষ্ঠিত বিএসইসির কমিশন বৈঠকে আইপিওর অর্থ থেকে ৪০ কোটি টাকা ছাড় করার সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

এর আগে কোম্পানিটির পর্ষদে কয়েকজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয় নিয়ন্ত্রক সংস্থা।

সূত্র অনুসারে, আলোচিত অর্থ থেকে শ্রমিকদের অবসর ভাতা পরিশোধে ১৫ কোটি টাকা, রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের বকেয়া পরিশোধে ৩ কোটি টাকা, তিতাস গ্যাসের বকেয়া বিল পরিশোধে সাড়ে ৩ কোটি টাকা, প্রিমিয়ার ব্যাংকের ঋণ পরিশোধে ১০ কোটি টাকা, ঢাকা ব্যাংকের ঋণ পরিশোধে ৬ কোটি টাকা এবং বিবিধ খাতে আড়াই কোটি টাকা ব্যয় করা যাবে।

এছাড়াও আজকের বৈঠকে ন্যুনতম ৫১ শতাংশ শেয়ারহোল্ডারের উপস্থিতিতে কোম্পানিটির আইপিওর অর্থ ব্যবহার পরিকল্পনা সংশোধন/পরিবর্তনের ঘটনাত্তোর অনুমোদন দেওয়া হয়।

অন্যদিকে কোম্পানিটি আইপিওতে আসার আসে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে যে টাকা উত্তোলন করেছে বলে দেখিয়েছে, তার মধ্য থেকে কোনো অর্থ জমা না হয়ে থাকলে সংশ্লিষ্ট বিনিয়োগকারীর শেয়ার বাতিল এবং তা কোম্পানির পরিশোধিত মূলধন থেকে বাদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়কমিশন বৈঠকে।

উল্লেখ, গত বছর প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসে রিং শাইন টেক্সটাইলস। আইপিওর মাধ্যমে কোম্পানিটি বাজার থেকে ১৫০ কোটি টাকা সংগ্রহ করে।

কোম্পানিটি আইপিওর আগে কোম্পানিটি ১৫০ কোটি টাকার ‘শেয়ার মানি ডিপোজিট’কে শেয়ারে রূপান্তর করে।

রিং শাইনের আইপিওর অনুমোদন পাওয়ার পর থেকেই নানা বিতর্ক শুরু হয়। অতি দুর্বল কোম্পানিটির উদ্যোক্তারা নানা কারসাজির মাধ্যমে ভাল আর্থিক চিত্র দেখিয়ে কোম্পানিটিকে বাজারে নিয়ে এসেছে বলে অভিযোগ উঠে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:০১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২০ মে ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।