বুধবার ২৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আইসিএসবি’র জাতীয় শোক দিবস পালন  

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২০ আগস্ট ২০২২   |   প্রিন্ট   |   113 বার পঠিত

আইসিএসবি’র জাতীয় শোক দিবস পালন  

যথাযোগ্য মর্যাদা ও শ্রদ্ধার সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালন করেছে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)।

গত ১৫ ই আগস্ট  (সোমবার) ভোরে জাতীয় পতাকা উত্তোলন (অর্ধনমিত) এর মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালন উপলক্ষে কর্মসূচি শুরু হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকে এই তথ্য জানান আইসিএসবি’র কর্মকর্তারা।
বিজ্ঞপিততে উল্লেখ করা হয়, এবার  নানা আয়োজনের মধ্যদিয়ে আইসিএসবি’র ঢাকা রিজিওনাল চ্যাপ্টার (ডিআরসি) সাব কমিটির তত্ত্বাবধানে কাউন্সিল মেম্বার, ইনস্টিটিউট এর সদস্য, ছাত্র ও কর্মকর্তাগণ ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪৭ তম শাহাদত বার্ষিকী পালন করেন।

আইসিএসবি’র সচিব ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন, ডিআরসি’র চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম মানিক এফসিএস ও কাউন্সিল মেম্বার সহ বিপুল সংখ্যক আইসিএসবির সদস্য ও কর্মকর্তাগণ দোয়া মাহফিলে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বিশেষ মোনাজাতে ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুরসহ শাহাদত বরণকারী সকল শহীদের আত্নার মাগফেরাত কামনা করা হয়।

১৫ আগস্ট বিকেলে  আইসিএসবির কাউন্সিল মেম্বার, সদস্য, ছাত্র ও কর্মকর্তাগনের অংশগ্রহনে স্বাধীনতার মহান স্থপতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্নাঢ্য জীবন সম্পর্কে একটি আলোচনা অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে  আলোচকগণ স্বাধীনতা-উত্তর পুনর্গঠন ও উন্নয়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  রাজনৈতিক ও সামাজিক অবদান তুলে ধরেন এবং তাকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

ডিআরসির চেয়ারম্যান ও কাউন্সিল সদস্য মো. জাহাঙ্গীর আলম মানিকের (এফসিএস ) পরিচালনায় অনুষ্ঠানটিতে সূচনা বক্তব্য প্রদান করেন আইসিএসবির সচিব ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন। তিনি একে এক আমন্ত্রিত অতিথিদের পরিচয় করিয়ে দেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ কে এম আলী আহাদ খান ।

আইসিএসবির প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ  স্বাগত বক্তব্যে  প্রধান অতিথিসহ উপস্থিত সব অতিথিকে ধন্যবাদ জানান। তিনি বক্তব্যের শুরুতেই মুক্তিযুদ্ধের আগে বঙ্গবন্ধুর অবদান এবং মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে ক্যারিশম্যাটিক নেতৃত্ব, দেশের মানুষের প্রতি ভালবাসা, স্নেহ এবং এই দেশের জন্য বঙ্গবন্ধুর ত্যাগের কথা স্মরণ করেন। তিনি বঙ্গবন্ধুকে জীবন দার্শনিক হিসেবে আখ্যায়িত করেন। মোজাফফর আহমেদ বলেন, বঙ্গবন্ধু সর্বদা স্বপ্ন দেখেছিলেন এবং এই জাতির কল্যাণে কাজ করেছেন।

আইসিএসবিএর সদ্য সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ সানাউল্লাহ এফসিএস উল্লেখ করেন যে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন অতুলনীয় ব্যক্তি। তিনি শ্রদ্ধাভরে স্মরণ করেন বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের। তিনি চার্টার্ড সেক্রেটারি অ্যাক্ট, ২০১০ পাস করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগ সরকারকে ধন্যবাদ জানান।

প্রধান অতিথি এ কে এম আলী আহাদ খান বঙ্গবন্ধু ও তার শহীদ পরিবারের সদস্যদের প্রতি শ্রদ্ধা প্রকাশ করেন। তিনি বলেন, ১৯৭১ সালে ৭ই মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। বঙ্গবন্ধুর ক্যারিশম্যাটিক নেতৃত্বের  কারণেই দেশ স্বাধীন হয়েছে।
এ কে এম আলী আহাদ খান বলেন,  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্য অর্জনে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা চেষ্ঠা করে যাচ্ছেন।

আলোচকদের মধ্যে উপস্থিত ছিলেন সেলিম আহমেদ এফসিএস, ট্রেজারার, মোঃ শরীফ হাসান এফসিএস, কাউন্সিল সদস্য, নেয়ামুল হক এফসিএস, মোঃ আহসান হাবীব এসিএস, তানভীর আহমেদ সিদ্দিকী এসিএস, মোসাম্মাৎ আফরোজা সুলতানা।

এ উপলক্ষে সদস্যদের শিশুদের জন্য একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিভিন্ন বয়সী ছেলেমেয়েরা প্রতিযোগিতায় অংশ নেয়। অংশগ্রহণকারীদের মধ্যে, ৬ জন অংশগ্রহণকারীকে (প্রতিটি গ্রুপ থেকে ৩ জন) পুরস্কারের জন্য নির্বাচিত করা হয় এবং অন্যান্য অংশগ্রহণকারীদেরকে সান্ত্বনা পুরস্কার দেয়া হয়।

পরিশেষে, বঙ্গবন্ধু এবং তাঁর শহীদ পরিবারের সদস্যদের আত্মার শান্তি ও মহান আল্লাহর রহমতের জন্য বিশেষ দোয়া করা হয়। জেসমিন অ্যান্ড অ্যাসোসিয়েটস এর প্রধান নির্বাহী জেসমিন আক্তার এফসিএস ইনস্টিটিউটের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৫১ অপরাহ্ণ | শনিবার, ২০ আগস্ট ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।