রবিবার ২৫ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আগ্রাসী ঋণ ঠেকাতে আবারো সময় বাড়লো

বিবিএনিউজ.নেট   |   শুক্রবার, ০৮ মার্চ ২০১৯   |   প্রিন্ট   |   834 বার পঠিত

আগ্রাসী ঋণ ঠেকাতে আবারো সময় বাড়লো

আগ্রাসী ঋণ ঠেকাতে ঋণ-আমানত অনুপাত (এডিআর) সমন্বয়ের সময়সীমা আবারও বাড়ানো হয়েছে। এ নিয়ে টানা চতুর্থ দফা এডিআর সমন্বয়ের সময় বাড়ানো হলো।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনা অনুযায়ী ব্যাংকগুলোর এডিআর সমন্বয়ের জন্য আরও ছয় মাস অর্থাৎ আগামী সেপ্টেম্বর পর্যন্ত সময় পাবে। যা এর আগে ছিল চলতি বছরের মার্চ পর্যন্ত।

এদিকে যাচাই বাছাই ছাড়াই আগ্রাসীভাবে ও মানহীন ঋণ বিতরণ ঠেকাতে ২০১৮ সালের জানুয়ারিতে কেন্দ্রীয় ব্যাংক প্রথম দফা এডিআর কমানোর ঘোষণা দেয়। বলা হয়, জুনের মধ্যে বাংকগুলোকে বাড়তি ঋণ সমন্বয় করে নির্ধারিত সীমায় আনতে হবে। পরে ওই বছর ফেব্রুয়ারিতে আরেকটি নির্দেশনা দিয়ে সমন্বয়ের সময় বাড়িয়ে ডিসেম্বর করা হয়।

এরপর তৃতীয় দফা সময় বাড়িয়ে চলতি বছরের মার্চ পর্যন্ত সমন্বয়ের সময় বেঁধে দেয়া হয়। আমানত কমে যাওয়াসহ নানা কারণে ব্যাংকগুলোর এটি বাড়ানোর দাবি করে। এখন নতুন করে আবারও ছয় মাস সময় বাড়িয়ে আগামী সেপ্টেম্বর পর্যন্ত ঋণ সমন্বয়ে নির্দেশ দেয়া হলো।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অব-সাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত এক সার্কুলার জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, ঋণ আমানত অনুপাত উল্লিখিত হারের চেয়ে বেশি রয়েছে সেগুলোকে ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে ক্রমান্বয়ে নির্ধারিত মাত্রায় তা নামিয়ে আনতে হবে। এ জন্য একটি সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ন করে প্রতি মাসের ১০ তারিখের মধ্যে ডিপার্টমেন্ট অব অব-সাইট সুপারভিশনে দাখিল করতে হবে।

এডিআর কমানোর প্রজ্ঞাপন অনুযায়ী, সাধারণ ব্যাংকগুলো মোট আমানতের সর্বোচ্চ ৮৩ দশমিক ৫০ শতাংশ এবং ইসলামী ব্যাংকগুলো মোট আমানতের ৮৯ শতাংশ ঋণ দিতে পারবে। যাদের প্রদত্ত ঋণের চেয়ে বেশি আছে তাদেরকে আগামী সেপ্টেম্বরের মধ্যে নামিয়ে আনতে নির্দেশ দেয়া হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:১৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৮ মার্চ ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।