মঙ্গলবার ২৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আটা ময়দায় তৈরি মোনাস প্যানটোনিক্স ট্যাবলেটসহ আটক-২

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২   |   প্রিন্ট   |   124 বার পঠিত

আটা ময়দায় তৈরি মোনাস প্যানটোনিক্স ট্যাবলেটসহ আটক-২

রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে নকল, মানহীন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভেজাল ওষুধের ছড়াছড়ি। এরমধ্যে উল্লেখ যোগ্য মারাত্মক ভেজাল মোনাস-প্যানটোনিক্স ঠান্ডা-শ্বাসকষ্ট এবং গ্যাসট্রিকের চিকিৎসায় বহুল প্রচলিত মোনাস-১০ ও প্যানটোনিক্স-২০ ওষুধের চালান আটক করেছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) কর্মকর্তারা। একই সঙ্গে দুই জনকে গ্রেফতারও করেছেন। ডিবির জিজ্ঞাসাবাদে বেরিয়ে এসেছে অনেক চাঞ্চল্যকর তথ্য। এরমধ্যে মোনাস-১০ ও প্যানটোনিক্স-২০ ট্যাবলেট তৈরি করা হচ্ছিল আটা-ময়দা আর রং ব্যবহার করে। এসব নন-ফার্মাসিউটিক্যাল এসব ওষুধ সেবনে কোনো উপকার হয় না। উল্টো কিডনি-লিভার, হৃদযন্ত্র বা শ্বাসতন্ত্র মারাত্মক ক্ষতির সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার (৩১ মার্চ) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গণমাধ্যমকে এসব তথ্য পরিবেশন করেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার। তিনি বলেন, চুয়াডাঙ্গার দর্শনায় ওয়েস্ট ফার্মাসিউটিক্যাল নামের আয়ুর্বেদী ওষুধ তৈরির কারখানায় মোনাস-১০ ও প্যানটোনিক্স-২০ ট্যাবলেট তৈরি করা হচ্ছেল। চুয়াডাঙ্গা থেকে এসব নকল ওষুধ রাজধানীর মিটফোর্ড এলাকার ওষুধ মার্কেটে আনা হয়। এরপর ওষুধ ব্যবসায়ীদের সহযোগিতায় কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সারাদেশের গ্রামাঞ্চলের ফার্মেসিতে পৌঁেছ যায়।

গত ৩০ মার্চ মারাত্নক ভেজাল,স্বাস্থ্যহানিকর এসব নকল ওষুধের সন্ধানে রাজধানীর চকবাজার, ফকিরাপুল ও চুয়াডাঙ্গায় অভিযান চালায় ডিবি পুলিশের কর্মকর্তারা। ডিবি পুলিশের কর্মকর্তারা অভিযান চালিয়ে ভেজাল ওষুধের পাইকারি বিক্রেতা আলী আক্কাস শেখ ও ওয়েস্ট ফার্মাসিউটিক্যালের মালিক গিয়াস উদ্দিন আহমেদকে গ্রেফতার করেছেন। অভিযানকালে আটককৃতদের কাছ থেকে ১০ লাখ ৩৪ হাজার ২৮০ পিস নকল প্যানটোনিক্স-২০ ট্যাবলেট এবং ১৮ হাজার পিস নকল মোনাস-১০ ট্যাবলেট উদ্ধার করেছেন।

তিনি আরও বলেন, অধিক মুনাফার আশায় আয়ুর্বেদ ওষুধ তৈরির আড়ালে বাজারে বহুল প্রচলিত এসব ওষুধটি তৈরি করে বাজারজাত করে আসছিল এই চক্রটি। এসব নকল ওষুধ সেবনে কোনো ধরনের উপকার তো হয়ই না, উল্টো জটিল পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টির সম্ভাবনা রয়েছে।
অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার বলেন, চিকিৎসাপত্রে এসব ওষুধের নাম দিলে কোনো রোগী যদি এসব নকল ওষুধ সেবন করেন, তাহলে কোনো উপকার হয় না। চিকিৎসকরাও আস্থা হারান। নকল ওষুধ তৈরি বড় ধরনের একটি ক্রাইম।

গোপন তথ্যের ভিত্তিতে চকবাজারের একটি কুরিয়ার সার্ভিস থেকে মোনাস-১০ ও প্যানটোনিক্স-২০ নকল ওষুধের বড় চালান আটক করে ডিবি লালবাগ বিভাগ। এসময় আলী আক্কাস শেখকে গ্রেফতার করা হয়। পরে তার দেওয়া তথ্যমতে ফকিরাপুল এলাকা থেকে ওইসব ওষুধ তেরি কারখানার মালিক গিয়াস উদ্দিন আহমেদকে গ্রেফতার করা হয়। পরে তাদেরকে সঙ্গে নিয়ে দর্শনায় গিয়াস উদ্দিনের কারখানায় অভিযান চালানো হয়। যেখানে আয়ুর্বেদিক ওষুধ তৈরির আড়ালে এসব বহুল প্রচলিত ওষুধ হুবহু নকল করে তৈরি করা হচ্ছিল।

তিন-চার বছর ধরে চক্রটি এ কার্যক্রম চালিয়ে আসছিল উল্লেখ করে ডিবি প্রধান বলেন, ১৬ টাকার মোনাস-১০ তারা বিক্রি করতো দুই টাকায়, ছয়-সাত টাকার প্যানটোনিক্স দুই টাকায় বিক্রি করতো। এসব নকল ওষুধ তৈরিতে আটা-ময়দা-রং ব্যবহৃত হতো। এমনকি ডাই বা স্টেরয়েড ব্যবহৃত হতে পারে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:৪৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।