• শিরোনাম

    আন্তঃব্যাংক চেক নিষ্পত্তির নতুন সূচি ঘোষণা

    নিজস্ব প্রতিবেদক | ১৫ জুলাই ২০২১ | ১২:০২ পূর্বাহ্ণ

    আন্তঃব্যাংক চেক নিষ্পত্তির নতুন সূচি ঘোষণা
    apps
    Spread the love
    • Yum

    কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতিতে নিরবচ্ছিন্ন ব্যাংকিং ও পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখতে আন্তঃব্যাংক চেক নিষ্পত্তির নতুন সূচি ঘোষণা করা হয়েছে। বুধবার (১৪ জুলাই) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ নির্দেশনা দিয়েছে। করোনা প্রতিরোধে চলমান বিধিনিষেধ শিথিলের সময় ব্যাংকের লেনদেন ও পরিচালনার জন্য এই নতুন সময়সূচি ঘোষণা করা হয়েছে।

    দেশের সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী বরাবর পাঠানো নির্দেশনা মতে, করোনা পরিস্থিতিতে নিরবচ্ছিন্ন ব্যাংকিং ও পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখতে জরুরি আন্তঃব্যাংক লেনদেনের সুবিধার্থে কেন্দ্রীয় ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস, স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর (বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ-বিএসিএইচ) এবং বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন)- এ তিন প্ল্যাটফর্মের কার্যক্রমও সীমিত পরিসরে চালু থাকবে। এ তিন সেবার মাধ্যমে শাখা অন্য ব্যাংকের গ্রাহককে অর্থ পরিশোধ ও স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করা হয়।

    Progoti-Insurance-AAA.jpg

    এ ছাড়া বিএসিএইচ’র মাধ্যমে হাইভ্যালু চেক (৫ লাখ টাকার বেশি) এবং রেগুলার ভ্যালু চেকের (৫ লাখ টাকার কম) নিকাশ ব্যবস্থা নতুন সময়সূচি নির্ধারণ করা হয়েছে।

    নতুন নির্দেশনা অনুযায়ী ১৫, ১৮ ও ১৯ জুলাই (বৃহস্পতিবার, রোববার ও সোমবার) থেকে পাঁচ লাখ টাকার বেশি অংকের চেক ক্লিয়ারিংয়ের জন্য দুপুর ১২টার মধ্যে পাঠাতে হবে, যা বিকেল ৩টার মধ্যে নিষ্পত্তি হবে। আর রেগুলার চেক দুপুর সাড়ে ১২টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে, নিষ্পত্তি হবে বিকেল ৫টার মধ্যে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বিধিনিষেধের এ সময়ে চেক ক্লিয়ারিং করবে বিএসিএইচ।


    আরটিজিএস’র লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। তবে, কাস্টমস শুল্ক-করাদি, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তঃব্যাংক লেনদেন আরটিজিএস’র মাধ্যমে পরিশোধ করা যাবে বিকেল ৫টা পর্যন্ত। আর বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সেবা পূর্বের নিয়মে চলবে।

    ঈদুল আজহার আগে তৈরি পোশাকশিল্প সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান রফতানি বিল বিক্রয়ের এবং উক্ত শিল্পে কর্মরতদের বেতন-বোনাস-ভাতা পরিশোধের সুবিধার্থে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত তফসিলি ব্যাংকের তৈরি পোশাক শিল্প সংশ্লিষ্ট শাখা পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে এবং মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে পরিপালন সাপেক্ষে ১৭ ও ২০ জুলাই (শনিবার ও মঙ্গলবার) সীমিত পরিসরে খোলা থাকবে।

    ১৭ ও ২০ জুলাই শুধু এসব শাখার চেক ক্লিয়ারিংয় জন্যও সময় বেঁধে দেয়া হয়েছে। এসময়ে পাঁচ লাখ টাকার বেশি অংকের চেক ক্লিয়ারিংয়ের জন্য বেলা সাড়ে ১১টার মধ্যে পাঠাতে হবে যা নিষ্পত্তি হবে দুপুর ১টার মধ্যে। রেগুলার চেক দুপুর ১২টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে যা দুপুর আড়াইটার মধ্যে নিষ্পত্তি হবে।

    এ দুইদিন আরটিজিএস’র লেনদেন হবে সকাল ১০টা থেকে ২টা পর্যন্ত। তবে, কাস্টমস শুল্ক-করাদি, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তঃব্যাংক লেনদেন আরটিজিএস’র মাধ্যমে পরিশোধ করা যাবে বিকেল ৩টা পর্যন্ত।

    এদিকে ঈদের পর ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত আবারও কঠোর বিধিনিষেধ থাকবে। আগামী ২৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত (সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত) বিধিনিষেধ চলাকালীন সীমিত পরিসরে ব্যাংক খোলা থাকবে। ওই সময় ব্যাংক লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত। লেনদেন পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম পরিচালনা হবে বিকেল ৩টা পর্যন্ত।

    ঈদের পর ২৫ জুলাই থেকে আন্তঃব্যাংক চেক নিষ্পত্তির নতুন সূচি: ওই সময়ে পাঁচ লাখ টাকার বেশি অংকের চেক ক্লিয়ারিংয়ের জন্য বেলা সাড়ে ১১টার মধ্যে পাঠাতে হবে যা দুপুর ১টার মধ্যে নিষ্পত্তি হবে। রেগুলার চেক দুপুর ১২টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে, নিষ্পত্তি হবে দুপুর আড়াইটার মধ্যে।

    ওই সময়ে আরটিজিএস’র লেনদেন হবে সকাল ১০টা থেকে দেড়টা পর্যন্ত। তবে, কাস্টমস শুল্ক-করাদি, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তঃব্যাংক লেনদেন আরটিজিএস’র মাধ্যমে দুপুর আড়াইটার পর্যন্ত পরিশোধ করা যাবে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:০২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৫ জুলাই ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি