বুধবার ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক পর্যায়ে শিল্প উদ্যোক্তাদের অবদান রাখার আহ্বানশিল্প প্রতিমন্ত্রীর

বিবিএ নিউজ.নেট   |   সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   162 বার পঠিত

আন্তর্জাতিক পর্যায়ে শিল্প উদ্যোক্তাদের অবদান রাখার আহ্বানশিল্প প্রতিমন্ত্রীর

এসএমই পণ্যমেলার মাধ্যমে শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার ও বাজার সৃষ্টিতে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যায়ে সুদূর প্রসারী অবদান রাখতে শিল্প উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন

সোমবার (৬ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএমই ফাউন্ডেশন আয়োজিত ‘৯ম জাতীয় এসএমই পণ্যমেলা ২০২১’ এর অংশ হিসেবে ‘সমন্বিত উন্নয়ন নিশ্চিতকল্পে এসএমই ক্লাস্টারের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানিয়েছেন।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘলালিত স্বপ্ন ছিল বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী ভিত্তির ওপর দাঁড় করানো। তৃণমূল পর্যায়ে শ্রমঘন শিল্পায়নের পথে দেশকে এগিয়ে নিতে চেয়েছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে তারই সুযোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের নেওয়া শিল্পনীতি ও কর্মসূচির ফলে জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদান দিন দিন জোরদার হচ্ছে। দেশব্যাপী টেকসই ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের দ্রুত প্রসার ঘটছে। ফলে দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান, নারীর ক্ষমতায়নসহ আর্থসামাজিক অগ্রগতির বিভিন্ন সূচকে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর থেকে এগিয়ে চলেছে।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, সরকারের এ অনন্য সাফল্যে বিশ্বব্যাপী বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। স্বধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে এবং ২০৩০ এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে একটি দারিদ্রমুক্ত, শান্তি পূর্ণ, অসাম্প্রদায়িক, সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার পথে বর্তমান সরকার আজ সাফল্যের দ্বারপ্রান্তে। এ অগ্রগতি বিশ্লেষণ করলে এটি বোঝা যায় যে জাতির পিতার স্বপ্নপূরণ খুব দূরে নয়।

সেমিনারে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার, এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের পরিচালক মির্জা নূরুল গণী শোভন, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা খাজা শাহরিয়ার, ক্রিয়েশন প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. রাশেদুল করীম মুন্না এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ শাহাদাত হোসেন সিদ্দিকী।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আবু ইউসুফ।

স্বাগত বক্তব্য দেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক ফারজানা খান।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:২০ অপরাহ্ণ | সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11229 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।