সোমবার ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আবারও ভোজ্যতেলের দাম বাড়াতে ব্যবসায়ীদের দৌড়ঝাঁপ

বিবিএ নিউজ.নেট   |   সোমবার, ২৬ এপ্রিল ২০২১   |   প্রিন্ট   |   619 বার পঠিত

আবারও ভোজ্যতেলের দাম বাড়াতে ব্যবসায়ীদের দৌড়ঝাঁপ

এমনিতে ভোজ্যতেলের চড়া দাম। তার ওপর নতুন করে দাম বাড়াতে সক্রিয় হয়ে উঠছে ব্যবসায়ীরা। শুরু করছে দৌড়ঝাঁপ। এজন্য ব্যবসায়ীদের মধ্যে দফায় দফায় বৈঠক হয়েছে। চিঠি পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ে। ধর্না দিয়েছে ট্যারিফ কমিশনে। আশানুরুপ সাড়াও মিলছে। মূল্যবৃদ্ধির পক্ষে সায় দিয়েছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। এ বর্ধিত মূল্য শীঘ্রই কার্যকর হবে বলে সূত্র জানায়।

নতুন করে প্রতি লিটার ভোজ্যতেলের দাম গড়ে ৫ টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৪৪ টাকা ও সুপার পাম ১১৩ টাকা খুচরা দাম নির্ধারণ করে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনে চিঠি দিয়েছে ভোজ্যতেল পরিশোধনকারীদের সংগঠন।

ভোজ্যতেল পরিশোধনকারীদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন গত ১৯ এপ্রিল ওই চিঠি দেয়। নিয়ম অনুযায়ী, ভোজ্যতেলের দাম বাড়ানোর আগে তা ট্যারিফ কমিশনকে জানাতে হয়। সাম্প্রতিক মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে প্রতি ১৫ দিন পর নতুন দাম ঠিক করার কথা ছিল বলে ব্যবসায়ীরা জানান।

এর আগে বাণিজ্য মন্ত্রণালয় গত ১৫ মার্চ ভোজ্যতেলের দাম বাড়ানোর বিষয়টি অনুমোদন দেয়। তখন প্রতি লিটারে ৪ টাকা বাড়িয়ে বোতলজাত সয়াবিন তেলের সর্বোচ্চ খুচরা দাম ১৩৯ টাকা ও সুপার পাম তেল ১০৯ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া পাঁচ লিটারের বোতলের দাম ৬৬০ টাকা করা হয়।

সংগঠনের চিঠিতে জানানো হয়, নতুন করে সর্বোচ্চ খূচরা মূল্য হবে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৪৪ টাকা ও খোলা সয়াবিন তেল ১২২ টাকা। আর পাঁচ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম হবে ৬৮৫ টাকা। সুপার পাম প্রতি লিটার ১১৩ টাকা করার কথা উল্লেখ করা হয় চিঠিতে। প্রস্তাব অনুযায়ী নতুন দরে খোলা ও বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৫ টাকা বাড়বে। পাঁচ লিটারের বোতলে বাড়বে ৫৫ টাকা। পাম সুপার তেলের দাম বাড়বে লিটারে ৪ টাকা। তবে বাজার পর্যায়ে এখন পর্যন্ত কোনো কোম্পানি নতুন দরে তেল বিক্রি শুরু করেনি।

চিঠিতে সংগঠনটি জানায়, বিশ্ববাজারে দাম বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ভোজ্যতেলের মূল্য পুননির্ধারণের জন্য সমিতির পক্ষ থেকে ১০ মার্চ বাণিজ্য মন্ত্রণালয় ও ট্যারিফ কমিশনে প্রস্তাব পাঠানো হয়। এতে প্রতি লিটার সয়াবিন তেলের দাম প্রস্তাব করা হয়েছিল ১৫০ টাকা। এরই মধ্যে আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম আরও বেড়েছে। তবে পবিত্র রমজানের কথা বিবেচনা করে বিপণনকারীরা বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৭ টাকা ছাড় দিয়ে নতুন খুচরা মূল্য ১৪৪ টাকা নির্ধারণ করবে। এই দর ২৪ এপ্রিল থেকে কোম্পানিগুলো কার্যকর করার কথা ছিল।

এ দিকে ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণে রাখতে ব্যবসায়ীদের দাবি অনুযায়ী কর প্রত্যাহারের জন্য বাণিজ্য মন্ত্রণালয় জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) সুপরিশে করেছে। এর ভিত্তিতে গত ১১ এপ্রিল ভোজ্যতেল আমদানিতে ৪ শতাংশ অগ্রিম কর প্রত্যাহার করে (এনবিআর)। তবে কোম্পানিগুলো দাবি করছে, আগাম কর প্রত্যাহার করায় তেলের দামের ওপর তেমন প্রভাব পড়বে না। পার্থক্য এটুকুই, সরকার আগে ভ্যাট অগ্রিম আদায় করত, এখন বিক্রির পরে আদায় করবে। এতে কোম্পানির নগদ টাকার প্রবাহে কিছুটা ইতিবাচক প্রভাব পড়বে।

ভোজ্যতেল বিপণনকারী সিটি গ্রুপের পরিচালক বিশ্বজিৎ সাহা বলেন, গত ১০ মার্চ দাম বাড়ানোর প্রস্তাব পর্যালোচনা করেছে ট্যারিফ কমিশন। এরপরেও বিশ্ববাজারের দাম বাড়ছে। এ কারণে নতুন দর নির্ধারণ করে জানিয়ে দেওয়া হয়েছে। দু’এক দিনের মধ্যেই নতুন দর বাজার পর্যায়ে কার্যকর হবে বলে জানান তিনি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৩৫ অপরাহ্ণ | সোমবার, ২৬ এপ্রিল ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11228 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।