• আমানতের চার্জের তালিকা ব্যাংকে প্রদর্শনের নির্দেশ

    বিবিএনিউজ.নেট | ২৮ জানুয়ারি ২০২০ | ১:৫৯ অপরাহ্ণ

    আমানতের চার্জের তালিকা ব্যাংকে প্রদর্শনের নির্দেশ
    apps

    আমানতকারীদের সুবিধার্থে হিসাব রক্ষণাবেক্ষণের সব ধরনের চার্জের তালিকা ব্যাংকের প্রধান কার্যালয়, শাখা, উপশাখা ও এজেন্ট ব্যাংকিং আউটলেটে প্রদর্শনের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’ এ সংক্রান্ত এক নির্দেশনা দিয়ে ব‌াণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

    নির্দেশনায় বলা হয়, কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী শিডিউল অব চার্জেস-এর পূর্ণ তালিকা স্ব স্ব ব্যাংকের প্রধান কার্যালয় ও শাখাসমূহের দর্শনীয় স্থানে প্রদর্শন এবং ওয়েবসাইটে প্রকাশ করার বাধ্যবাধকতা রয়েছে। এর ধারাবাহিকতায় ব্যাংকিং খাতে আমানত বৃদ্ধি এবং ক্ষুদ্র আমানতকারীদেরকে ব্যাংকমুখী করার লক্ষ্যে সঞ্চয়ী ও চলতি আমানত হিসাবের বিপরীতে অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণের ফি কমিয়ে সার্কুলার জারি করা হয়।

    Progoti-Insurance-AAA.jpg

    ব্যাংকের বিদ্যমান গ্রাহকসহ সম্ভাব্য গ্রাহকদের জ্ঞাতার্থে বিভিন্ন হিসাব পরিচালনার জন্য রক্ষণাবেক্ষণ ফি ব্যাংকের প্রধান কার্যালয়, সকল শাখা, উপশাখা ও এজেন্ট ব্যাংকিং আউটলেটসমূহের নোটিশ বোর্ডে প্রদর্শন এবং ওয়েবসাইটে প্রকাশ নিশ্চিত করতে বলা হয়েছে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে।

    এর আগে গত বছরের ৩১ অক্টোবর বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ সঞ্চয়ী হিসাবে চার্জ কমিয়ে এক মাস্টার সার্কুলার জারি করে। ওই সার্কুলারে বলা হয়, এতদিন সঞ্চয়ী হিসাবে আমানতে স্থিতি সর্বোচ্চ পাঁচ হাজার টাকা পর্যন্ত চার্জ ফ্রি ছিল। এটি বাড়িয়ে ১০ হাজার টাকা করা হয়েছে। অর্থাৎ গ্রহকদের এখন থেকে সঞ্চয়ী হিসাবে আমানতে স্থিতি সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত চার্জ দিতে হবে না।


    এছাড়া ১০ হাজার টাকা ওপরে এবং ২৫ হাজার টাকা নিচে গড় আমানত স্থিতির ক্ষেত্রে ফি আদায় করতে পারবে সর্বোচ্চ ১০০ টাকা। ২৫ হাজার টাকা ওপরে দুই লাখ টাকা পর্যন্ত গড় আমানত স্থিতির ক্ষেত্রে সর্বোচ্চ চার্জ হবে ২০০ টাকা। দুই লাখ টাকার ওপরে ১০ লাখ টাকা পর্যন্ত গড় আমানত স্থিতির ক্ষেত্রে চার্জ সর্বোচ্চ ২৫০ টাকা এবং ১০ লাখ টাকার ওপরে গড় আমানত স্থিতির ক্ষেত্রে সর্বোচ্চ ৩০০ টাকা চার্জ আদায় করা যাবে।

    এছাড়া বর্ণিত নির্দেশনা ব্যতীত ২০০৯ সালের ২২ ডিসেম্বর বিআরপিডি সার্কুলার নং-১৯ এর অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে বলে মাস্টার সার্কুলারে বলা হয়েছে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (২০১৩ পর্যন্ত সংশোধিত) এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১:৫৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি