• শিরোনাম

    আমেরিকা-ইসরায়েলের যুদ্ধাপরাধ তদন্ত শেষ করতে পারলেন না বেনসৌদা

    বিবিএনিউজ.নেট | ১৩ ফেব্রুয়ারি ২০২১ | ৪:১৭ অপরাহ্ণ

    আমেরিকা-ইসরায়েলের যুদ্ধাপরাধ তদন্ত শেষ করতে পারলেন না বেনসৌদা
    apps
    Spread the love
    • Yum

    ফিলিস্তিন ও আফগানিস্তানে ইসরায়েল-যুক্তরাষ্ট্রের যুদ্ধপরাধ তদন্ত করছিলেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) চিফ প্রসিকিউটর ফাতু বেনসৌদা। কিন্তু সেই কাজ শেষ করতে পারলেন না। তদন্ত শেষের আগেই আইসিসির পদ থেকে সরে যেতে হলো তাকে।

    আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকা ও পশ্চিম তীরে ইসরাইলের এবং ইরাক-আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের বিভিন্ন যুদ্ধাপরাধের অভিযোগের তদন্ত করছিলেন বেনসৌদা। একারণে তার বিরুদ্ধে ক্ষেপে ছিল অভিযুক্তরা।

    Progoti-Insurance-AAA.jpg

    বেনসৌদাকে যেন আইসিসির চিফ প্রসিকিউটর পদ থেকে সরিয়ে দেওয়া হয়, সেজন্য আন্তর্জাতিক অঙ্গনে জোর লবিং চালায় ইসরাইল। তবে তার ওপর বেশি চড়াও ছিল যুক্তরাষ্ট্র।

    গত বছর ট্রাম্প প্রশাসন ফাতু বেনসৌদাকে কালো তালিকাভুক্ত করে তার সম্পত্তি বাজেয়াপ্ত ও ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করে। এছাড়া, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের যুদ্ধপরাধ তদন্তেরও সরাসরি বিরোধিতা করে যুক্তরাষ্ট্র।


    গত শুক্রবার আইসিসির ১৩১টি সদস্য দেশ নতুন চিফ প্রসিকিউটর নির্বাচনে ভোটাভুটিতে অংশ নেয়। এতে গোপন ব্যালটে নতুন চিফ প্রসিকিউটর নির্বাচিত হন ব্রিটিশ আইনজীবী করিম খান। এদিন তার পক্ষে ভোট পড়ে ৭২টি, যেখানে নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজন ছিল ৬২ ভোট। আগামী নয় বছর আন্তর্জাতিক অপরাধ আদালতের চিফ প্রসিকিউটরের দায়িত্ব পালনের সুযোগ পাবেন করিম খান।

    জানা যায়, আইসিসির সাবেক চিফ প্রসিকিউটর ফাতু বেনসৌদা গাম্বিয়ার নাগরিক। তিনি ২০১২ সালের ১৫ জুন আন্তর্জাতিক আদালতের গুরুত্বপূর্ণ ওই পদের দায়িত্ব নিয়েছিলেন।

    ২০১৯ সালের ডিসেম্বরে বেনসৌদা প্রাথমিক তদন্ত শেষে জানিয়েছিলেন, গাজা এবং পশ্চিম তীরে ইসরায়েল যুদ্ধাপরাধ করে থাকতে পারে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৪:১৭ অপরাহ্ণ | শনিবার, ১৩ ফেব্রুয়ারি ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি