• শিরোনাম

    আরেক দফা কর ছাড় পাচ্ছে তৈরি পোশাক শিল্প

    ডেস্ক রিপোর্ট | ২৭ ডিসেম্বর ২০১৮ | ৩:০৮ অপরাহ্ণ

    আরেক দফা কর ছাড় পাচ্ছে তৈরি পোশাক শিল্প

    তৈরি পোশাক শিল্পের রফতানিতে উৎসে কর-এ আরেক দফা ছাড় পাচ্ছে দেশের সর্ববৃহৎ শিল্প খাতটি। এর আগে চলতি বছরের সেপ্টেম্বরে উৎসে কর ১ শতাংশ থেকে কমিয়ে দশমিক ৬ শতাংশ নির্ধারণ করা। আর এবার দশমিক ৬ শতাংশ থেকে কমিয়ে দশমিক ২৫ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে রাজস্ব বোর্ড (এনবিআর)।

    চলতি বছরের সেপ্টেম্বরের মাঝামাঝিতে পোশাক খাতে উৎসে করা ছাড় দেওয়ার পাশাপাশি করপোরেট কর ১৫ থেকে কমিয়ে ১২ শতাংশ এবং যারা সবুজ শিল্প স্থাপন করবে, তাদের করপোরেট কর ১২ শতাংশ নির্ধারণ করা হয়। এর দুই মাস পর পোশাক শিল্পের ব্যাকওয়ার্ড লিঙ্কেজ হিসেবে পরিচিত অভ্যন্তরীণ সেবা খাতে মূল্য সংযোজন করে (মূসক) ছাড় দেয় জাতীয় । এতে সরকার বিপুল অংকের রাজস্ব হারায়। তবুও নির্বাচনের আগে আরেক দফা ছাড় পাচ্ছে দেশের এ শিল্প খাতটি এনবিআর।

    এ লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ের জন্য অপেক্ষা করছে সংস্থাটি। আইন সচিবের অনুমোদন ও নম্বরপত্র পেলে চলতি সপ্তাহেই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হতে পারে বলে জানিয়েছেন এনবিআরের কর্মকর্তারা।

    এ বিষয়ে এনবিআরের কর্মকর্তারা বলছেন, নির্বাচনকে সামনে রেখে নতুন করে কর ছাড় দেওয়া হলে পোশাক খাতের খরচ আরও কমবে। আর এর ফলে বাড়বে রফতানি আয়। একই সঙ্গে প্রতিযোগিতার সক্ষমতা বাড়বে তৈরি পোশাক শিল্পের। এসব বিবেচনা করেই উৎসে কর কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    আর নির্বাচনের আগে উৎসে করহার কমানোর সিদ্ধান্তে খুশি পোশাক শিল্প সংশ্লিষ্টরা। কারণ এর ফলে এ খাতের বিদ্যমান সমস্যা কিছুটা হলেও কমবে বলে মনে করা হচ্ছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    পারিবারিক বলয়ে বন্দী সানলাইফ

    ০৪ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    ডিসেম্বর ২০১৯
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    « নভেম্বর    
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি