• আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি ঋণ ১৫ হাজার ৯৩৬ কোটি টাকা

    নিজস্ব প্রতিবেদক | ৩১ আগস্ট ২০২২ | ৩:২২ অপরাহ্ণ

    আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি ঋণ ১৫ হাজার ৯৩৬ কোটি টাকা
    apps

    ব্যাংক বর্হিভূত আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলোর খেলাপী ঋণের পরিমাণ ব্যাংকের চেয়ে দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ পরিসংখ্যানে এমন তথ্য উঠে এসেছে।

    গত জুন ক্লোজিংয়ে দেশের ৩৪টি আর্থিক প্রতিষ্ঠানের ঋণের পরিমাণ ছিল ৬৯ হাজার ৩৩২ কোটি টাকা। তারমধ্যে খেলাপি ঋণের পরিমাণ ১৫ হাজার ৯৩৬ কোটি টাকা, যা মোট স্থিতির ২২ দশমিক ৯৯ শতাংশ। ব্যাংক খাতে জুন প্রান্তিকে খেলাপি ঋণের হার ছিল ৮ দশমিক ৯৬ শতাংশ। আর খেলাপি ঋণের পরিমাণ ছিল ১ লাখ ২৫ হাজার ২৫৮ কোটি টাকা। ব্যাংকে ঋণ বিতরণ আর্থিক প্রতিষ্ঠানের চেয়ে অনেক বেশি। ওই সময়ে ব্যাংক খাতের ঋণ স্থিতি ছিল ১৩ লাখ ৯৮ হাজার ৫৯২ কোটি টাকা। খেলাপি ঋণের মাত্রা এর হার বিবেচনায় নির্ধারিত হয়ে থাকে।

    Progoti-Insurance-AAA.jpg

    বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত মার্চ প্রান্তিক শেষে আর্থিক প্রতিষ্ঠান খাতে মোট ঋণ স্থিতি ছিল ৬৮ হাজার ৯৭৬ কোটি টাকা। এর মধ্যে ১৪ হাজার ২৩২ কোটি টাকা ছিল খেলাপি। খেলাপি ঋণের হার ছিল ২০ দশমিক ৬৩ শতাংশ। এর তিন মাস আগে খেলাপি ঋণের পরিমাণ ছিল ১৩ হাজার ১৬ কোটি টাকা, যা ওই সময়ের ঋণ স্থিতির ১৯ দশমিক ৩৩ শতাংশ। এ হিসাবে তিন মাস আগের চেয়ে গত জুনে খেলাপি ঋণ বেড়েছে ১ হাজার ৭০৪ কোটি টাকা। আর ৬ মাস আগের চেয়ে বেড়েছে ২ হাজার ৯২০ কোটি টাকা।

    প্রসঙ্গত ঝুঁকি বিবেচনায় তিন মাস অন্তর আর্থিক প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা যাচাই প্রতিবেদন প্রস্তুত করে বাংলাদেশ ব্যাংক। দেশে কার্যরত ৩৪টি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে অন্তত ১০টি প্রতিষ্ঠান উচ্চ ঝুঁকিতে রয়েছে।


    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:২২ অপরাহ্ণ | বুধবার, ৩১ আগস্ট ২০২২

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি