• আলু রপ্তানিতে সহযোগিতা দেবে সরকার

    বিবিএ নিউজ.নেট | ০৪ নভেম্বর ২০২১ | ৫:০৯ অপরাহ্ণ

    আলু রপ্তানিতে সহযোগিতা দেবে সরকার
    apps

    আলু রপ্তানিতে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।
    বৃহস্পতিবার সচিবালয়ে বাংলাদেশ আলু রপ্তানিকারক অ্যাসোসিয়েশন (বিপিইএ)-এর প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ আশ্বাস দেন।

    কৃষিমন্ত্রী বলেন, ‘দেশে আলু খুবই সম্ভাবনাময় একটি ফসল। আবহাওয়া ও মাটি আলু চাষের অনুকূল। আলুর বাজার ও চাহিদা বাড়াতে পারলে উৎপাদন আরও অনেক গুণে বাড়ানো সম্ভব। সে জন্য আমরা বিদেশে আলুর বাজার বিস্তৃত করতে কাজ করছি।’

    Progoti-Insurance-AAA.jpg

    মন্ত্রী জানান, ইতোমধ্যে আলু রপ্তানি বাড়ানোর জন্য খসড়া রোডম্যাপ প্রণয়ন করা হয়েছে। এ ছাড়া রপ্তানির ক্ষেত্রে বিদ্যমান সমস্যাগুলো দূর করতে কাজ চলছে।

    তিনি বলেন, ‘দেশে বর্তমানে বছরে ১ কোটি টনেরও বেশি আলু উৎপাদিত হয়। আলুর ভাল জাতের অভাব এতদিন আলু রপ্তানিতে বড় বাধা ছিল। ইতোমধ্যে বিদেশ থেকে অনেকগুলো উন্নত জাত আনা হয়েছে। এ ছাড়া, আলুর জাত অবমুক্তিতে আগে নিবন্ধন লাগত, সেটিকে আমরা উন্মুক্ত করে দিয়েছি। ফলে প্রাইভেট সেক্টরও কিছু উন্নত জাত নিয়ে এসেছে। মাঠে এ জাতগুলোর সক্ষমতা, উৎপাদনশীলতা, গুণাগুণসহ ভাল ফলাফল পাওয়া গেছে। রপ্তানিযোগ্য এই জাতগুলো মাঠ পর্যায়ে দ্রুত সম্প্রসারণ ও কৃষকের নিকট জনপ্রিয় করতে কাজ চলছে। জাত নিয়ে আর সমস্যা থাকবে না।’


    সাক্ষাতের সময় আলু রপ্তানি অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদল আলুর রপ্তানি বৃদ্ধিতে রপ্তানিযোগ্য জাতগুলো মাঠ পর্যায়ে দ্রুত সম্প্রসারণ ও কৃষকের নিকট জনপ্রিয়করণের আহ্বান জানায়।

    এ ছাড়া অ্যাসোসিয়েশনকে গবেষণার জন্য আর্থিক সহায়তা প্রদান, কৃষি মন্ত্রণালয় প্রণীত রোডম্যাপের সঠিক বাস্তবায়ন, আলু পরিবহণে কুল চেইন বজায় রাখতে প্লাগ ইন সেন্টারসহ অবকাঠামো নির্মাণ, কাস্টমস হাউজের বাইরে কন্টেইনার ব্যবহারের ব্যবস্থা, লোডিং পয়েন্টে ফাইটোস্যানিটারি পরীক্ষার ব্যবস্থা গ্রহণের দাবি জানান তারা।

    রাশিয়া, ইন্দোনেশিয়া ও ভিয়েতনামে আবারও আলু রপ্তানির জন্য দ্রুত উদ্যোগ গ্রহণ এবং নতুন বাজার অনুসন্ধান করার ওপরও জোর দিতে বলেন প্রতিনিধিরা।
    এসব বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হবে বলে আশ্বাস দেন কৃষিমন্ত্রী।

     

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৫:০৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ নভেম্বর ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি