• লিন্ডে বিডি ও ইউনাইটেড ফিন্যান্সের বোর্ডসভা ২০ ফেব্রুয়ারি

    বিবিএনিউজ.নেট | ১৫ ফেব্রুয়ারি ২০২০ | ১:২২ অপরাহ্ণ

    লিন্ডে বিডি ও ইউনাইটেড ফিন্যান্সের বোর্ডসভা ২০ ফেব্রুয়ারি
    apps

    পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই প্রতিষ্ঠান- লিন্ডে বাংলাদেশ লিমিটেড ও ইউনাইটেড ফিন্যান্স লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা আগামী ২০ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। এতে অন্যান্য বিষয়ের পাশাপাশি ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

    লিন্ডে বাংলাদেশ : সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, সদ্যসমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) লিন্ডে বাংলাদেশের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৬ টাকা ১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৪ টাকা ২৩ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে ১৯ টাকা ২৫ পয়সা, আগের হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে যা ছিল ১৩ টাকা ৬৮ পয়সা। ৩০ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩১২ টাকা ৫৫ পয়সা।

    Progoti-Insurance-AAA.jpg

    ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩৭৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে লিন্ডে বিডি। ২০১৭ হিসাব বছরে ১৪০ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। ওই হিসাব বছর শেয়ারহোল্ডারদের ২০০ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশও দিয়েছিল তারা। এছাড়া ২০১৬ ও ২০১৫ হিসাব বছরে ৩১০ শতাংশ হারে নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

    সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সদ্যসমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ইউনাইটেড ফিন্যান্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৫ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ১২ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে ২২ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৫৭ পয়সা। ৩০ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬ টাকা ৬২ পয়সা।


    ইউনাইটেড ফিন্যান্স : সর্বশেষ রেটিং অনুযায়ী ইউনাইটেড ফিন্যান্সের ঋণমান দীর্ঘমেয়াদে ‘ডাবল এ মাইনাস’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। ২০১৮ সালে ৩১ ডিসেম্বর পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)।

    ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ইউনাইটেড ফিন্যান্স। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৪৮ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৪৪ পয়সা। ২০১৭ হিসাব বছরে ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয় ইউনাইটেড ফিন্যান্স। ২০১৬ হিসাব বছরেও একই হারে নগদ ও স্টক লভ্যাংশ দিয়েছিল তারা। তার আগের তিন হিসাব বছরে ৫ শতাংশ হারে নগদ ও ১০ শতাংশ হারে স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

    ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার ইউনাইটেড ফিন্যান্স শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ১৫ টাকা ৬০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ১৩ টাকা ৭০ পয়সা থেকে ২৫ টাকা ৪০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

    ১৯৯৪ সালে তালিকাভুক্ত ইউনাইটেড ফিন্যান্সের অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা। বর্তমানে পরিশোধিত মূলধন ১৮৭ কোটি ১১ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১২৪ কোটি ৪৫ লাখ ৭০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে ৫১ দশমিক ৮৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২১ দশমিক ৯, বিদেশী বিনিয়োগকারী ১ দশমিক শূন্য ৭ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ২৫ দশমিক ২০ শতাংশ শেয়ার রয়েছে।

    সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে ইউনাইটেড ফিন্যান্স শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১০ দশমিক ৫৪, সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ১২ দশমিক ৩২।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১:২২ অপরাহ্ণ | শনিবার, ১৫ ফেব্রুয়ারি ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি