• ইউরোপে বাণিজ্য সম্প্রসারণে আধুনিক ব্যাংকিংসেবার তাগিদ

    বিবিএনিউজ.নেট | ০৪ ফেব্রুয়ারি ২০২০ | ১২:৫৯ অপরাহ্ণ

    ইউরোপে বাণিজ্য সম্প্রসারণে আধুনিক ব্যাংকিংসেবার তাগিদ
    apps

    বাংলাদেশিদের ইউরোপ-আমেরিকায় ব্যবসাবাণিজ্য সম্প্রসারণে আধুনিক ব্যাংকিংসেবার তাগিদ দিয়েছেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম।

    সম্প্রতি যুক্তরাজ্যে সোনালী ব্যাংক ইউকে লিমিটেডের সব পরিচালক ও কর্মচারীদের উপস্থিতিতে এক ক্যালচারাল কনফারেন্সে তিনি এ তাগিদ দেন।

    Progoti-Insurance-AAA.jpg

    আসাদুল ইসলাম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত সোনালী ব্যাংক ইউকে লিমিটেডকে আরও এগিয়ে নিয়ে যাওয়া এবং আধুনিক ব্যাংকিংসেবা দিতে সক্ষম কমপ্লায়েন্ট ব্যাংক হিসেবে এ ব্যাংককে গড়ে তুলতে বর্তমান সরকার দৃঢ় অঙ্গীকারবদ্ধ।

    সোম ও মঙ্গলবার দু’দিনব্যাপী সোনালী ব্যাংক ইউকে লিমিটেডের বোর্ড সভা লন্ডনের ব্রিকলেন ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে।


    এ উপলক্ষে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম ও সোনালী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী লন্ডনে অবস্থান করছেন।

    এ ব্যাংকের শতকরা ৫১ ভাগ শেয়ার সরকারের এবং ৪৯ ভাগ শেয়ার সোনালী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের। যুক্তরাজ্যে বাঙালি কমিউনিটিকে ব্যাংকিংসেবা দেওয়ার উদ্দেশ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ১৯৭৪ সালে এ ব্যাংক প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে ব্রিকলেন ও বার্মিংহামে এ ব্যাংকের দু’টি শাখা বাণিজ্য অর্থায়ন, রেমিট্যান্স পাঠানোসহ সীমিত আকারে অন্যান্য ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে।

    জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনকালে অনুষ্ঠেয় এ বোর্ডসভা বিশেষ গুরুত্ব রাখে বলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম উল্লেখ করেন।

    ব্যাংকের অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান পিটার হেইনস-এর পরিচালনায় ব্যাংকের সংস্কৃতি ও মূল্যবোধ, হুইসেল ব্লোয়িং সিস্টেম, আচরণবিধি, শেয়ারহোল্ডারের দৃষ্টিভঙ্গি ও উদ্দেশ্য, ২০১৯ সালের পারফরম্যান্স, মূল ব্যবসা রেমিটেন্স, ট্রেড ফিনান্স ও কমিশন, মাল্টিস্কেলিং, আইটি সিস্টেম, কমপ্লায়েন্স ও সার্বিকভাবে ব্যাংকের বর্তমান সক্ষমতা, চ্যালেঞ্জ, সুযোগ ও সামনে এগিয়ে চলার লক্ষ্যে ভবিষ্যৎ পরিকল্পনার ওপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এবং খোলামেলা আলোচনা হয়।

    ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মচারীরা চেয়ারম্যান ডেজিগনেটসহ অন্যান্য পরিচালক, আইটি এবং ব্যবসায় কৌশলবিদদের বিভিন্ন প্রশ্ন করেন ও মতামত দেন। এ জাতীয় কনফারেন্স মূলত ব্যাংকের কাজে কর্মকর্তা-কর্মচারীদের পেশাগত জ্ঞান বৃদ্ধি করে, সম্পৃক্ততা বাড়ায় এবং টপ ম্যানেজমেন্টের সঙ্গে দূরত্ব কমায়।

    কনফারেন্সে ২০১৯ সালকে পরিবর্তনের/রূপান্তরের বছর এবং ২০২০ সালকে সম্প্রসারণের বছর বলে উল্লেখ করা হয়েছে। ব্যাংকের সার্বিক কাজে গত কয়েক বছরের স্থবিরতা নিরসনে গত বছরের শেষে এবং এ বছরের প্রারম্ভে পরিচালনা পর্ষদে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে।

    এছাড়া নতুন ব্যবসা পরিকল্পনা চূড়ান্ত করে স্থানীয় নিয়ন্ত্রক সংস্থার কাছে জমা দেওয়া হয়েছে। রেমিট্যান্স পাঠানো আরও সহজ করার জন্য মোবাইলভিক্তিক অ্যাপস চালু করা হচ্ছে, নতুন আইটি সিস্টেম সংগ্রহ করার প্রস্তাব করা হয়েছে, বার্মিংহাম ব্রাঞ্চে ৯০ হাজার পাউন্ড ব্যয়ে পরিমার্জনের কাজ শুরু করা হয়েছে, অধিকতর লাভজনক ট্রেড ফাইন্যান্সের জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে ৬০ মিলিয়ন ডলার ঋণ চাওয়া হয়েছে এবং যুক্তরাজ্যসহ বর্তমান প্রজন্মের শিক্ষিত বাংলাদেশি বংশোদ্ভূত বৃটিশ তরুণ ব্যবসায়ীদের কাছে ব্যংকের বিভিন্ন সেবা পৌঁছানোর উদ্যোগ নেওয়া হয়েছে। দু’দিনব্যাপী পর্ষদ সভায় এ সমস্ত এজেন্ডা আরও গভীর পর্যালোচনা ও পরীক্ষা করে অনুমোদন করা হবে।

    কনফারেন্সে সফররত সোনালী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যানও বক্তব্য রাখেন এবং শেয়ারহোল্ডার হিসেবে সোনালী ব্যাংক ইউকে লিমিটেডকে সবধরনের সহায়তা দেওয়ার ঘোষণা দেন।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:৫৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৪ ফেব্রুয়ারি ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি