বুধবার ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইখতিয়ার উদ্দিন শাহিনকে সিইওর দায়িত্ব পালনে বিরত রাখতে নির্দেশ আইডিআরএ’র

  |   শনিবার, ০৬ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   115 বার পঠিত

ইখতিয়ার উদ্দিন শাহিনকে সিইওর দায়িত্ব পালনে বিরত রাখতে নির্দেশ আইডিআরএ’র

স্বদেশ ইসলামি লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে মো. ইখতিয়ার উদ্দিন শাহিনকে দায়িত্ব পালন করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

স্বদেশ ইসলামি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির চেয়ারম্যানকে দেয়া আইডিআরএ’র পরিচালক (আইন) মোহা. আব্দুল মজিদ স্বাক্ষরিত এক পত্রে (স্মারক নং ৫৩.০৩.০০০০.০৭১.২৭.০০১.২২.১৩৯) এই নিদের্শনা দেয়া হয়। পত্রে বলা হয়, স্বদেশ ইসলামি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসাবে মো. ইখতিয়ার উদ্দিন শাহিনের চাকরির মেয়াদ ৮ জুন, ২০২৩ ইং তারিখে উত্তীর্ণ হয়। উক্ত তারিখের পর ইখতিয়ার উদ্দির শাহিন কোম্পানির সিইও নন্।

পত্রে বলা হয়, কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তার পদ একটি চুক্তি ভিত্তিক পদ, সেহেতু মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর উক্ত পদে দায়িত্ব পালন করার আর কোন সুযোগ নেই। পত্রে আরও উল্লেখ করা হয়, কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসাবে মো. ইখতিয়ার উদ্দিন শাহিনের পুন:নিয়োগ অনুমোদনের জন্য স্বদেশ লইফ ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ বিগত ১০-০৫-২০২৩ ইং তারিখে আইডিআরএ কর্তৃপক্ষ বরাবর একটি আবেদন করে।

কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসাবে মো. ইখতিয়ার উদ্দিন শাহিনের ব্যক্তিগত ব্যাংক হিসাবে পলিসিহোল্ডারের প্রিমিয়াম জমাকরনের মাধ্যমে অর্থ আত্মসাৎ ও বেআইনি ভাবে ইনসেন্টিভ বোনাস গ্রহনের মাধ্যমে বীমা আইন লংঘন এবং বীমাকারী ও বীমা গ্রহীতার স্বার্থ পরিপন্থী কাজ করায় বিগত ০৩-০৮-২০২৩ ইং তারিখে ইখতিয়ার উদ্দিন শাহিনের বিরুদ্ধে বীমা আইন ২০১০ এর ৫০ ধারার ১(খ) উপধারায় প্রদত্ত ক্ষমতাবলে আইডিআরএ কর্তৃপক্ষ কতিপয় নিদের্শনা প্রদান করে।

নির্দেশনা সমূহ হলো মো. ইখতিয়ার উদ্দিন শাহিন স্বদেশ ইসলামি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন করতে পারবেন না এবং তিনি প্রত্যক্ষ অথবা পরোক্ষ ভাবে স্বাদেশ ইসলামি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির ম্যানেজমেন্টের সাথে সম্পৃক্ত থাকতে পারবেন না।

পত্রে আরও উল্লেখ করা হয়, প্রস্তাবিত মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসাবে মো. ইখতিয়ার উদ্দিন শাহিনের ঐদ্ধত্তপূর্ণ আচরনের কারনে তাকে স্বদেশ ইসলামি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে পুন:নিয়োগ প্রস্তাব না মঞ্জুর করা হলো।

স্বদেশ ইসলামি লাইফ আইডিআরএ কর্তৃপক্ষের বিগত ১৭-০৮-২০২৩ তারিখের সিদ্ধান্তটি পুন:বিবেচনার অনুরোধ জানিয়ে স্বদেশ ইসলামি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির পরিচালনা পষর্দের চেয়ারম্যান বিগত ২৪-০৮-২০২৩ ইং তারিখে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাছে পুনরায় একটি আবেদন দাখিল করে। উক্ত আবেদনের প্রেক্ষিতে বিগত ২৭-০৯-২০২৩ তারিখে একটি রিভিউ শুনানি অনুষ্ঠিত হয়। রিভিউ শুনানি শেষে ইখতিয়ার উদ্দিন শাহিনের নিয়োগ নবায়নের পুনর্বিবেচনার আবেদন আইডিআরএ পুনরায় না মঞ্জুর করে। একই সাথে ইখতিয়ার উদ্দিন শাহিনের ব্যক্তিগত ব্যাংক হিসাবে পলিসিহোল্ডারের জমাকৃত প্রিমিয়ামের টাকা এবং কোম্পানির মুখ্য নির্বাহী হিসাবে বেআইনি ভাবে নেয়া ইনসেন্টিভ বোনাস কোম্পানির ব্যাংক হিসাবে জমা দেয়ার নিদের্শনা প্রদান করা হয়। আইডিআরএ’র নিদের্শনা অনুযায়ি ইখতিয়ার উদ্দিন শাহিন ৩০-১০-২০২৩ ইং তারিখে ২৮,৭৫,০০০/= (আটাশ লক্ষ পঁচাত্তর হাজার টাকা) কোম্পানির ব্যাংক হিসাবে জমা দিয়ে বিগত ০৫-০২-২০২৪ ইং তারিখে পত্র মারফৎ আইডিআরএ কর্তৃপক্ষকে অবহিত করে।

ইখতিয়ার উদ্দিন শাহিন পরবর্তীতে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র অফিস আদেশের বিরুদ্ধে হাইকোর্টে একটি রীট পিটিশন Ñনং- ৩৪৪৭/২০২৪) দায়ের করেন। রীট পিটিশনটির শুনানি শেষে উচ্চ আদালত ২১-০৩-২০২৪ ইং তারিখে আইডিআরএ’র আদেশে ছয় মাসের জন্য সস্থগিতাদেশ প্রদান করে।

আইডিআরএ’র পত্রে আরও উল্লেখ করা হয়, মহামান্য হাইকোর্ট কর্তৃপক্ষের স্থগিতাদেশ প্রদানের আগেই স্বদেশ ইসলামি লাইফে মুখ্য নির্বাহী পদে মো. ইখতিয়ার উদ্দিন শাহিনের চাকরির মেয়াদ বিগত ৮ জুন, ২০২৩ ইং তারিখে শেষ হয়ে যাওয়ার পর স্বদেশ লাইফ কর্তৃপক্ষ কোম্পানির ৪৪ তম বোর্ড সভার সিদ্ধান্ত অনুযায়ি মো. জাহাঙ্গির আলম মোল্লাকে মুখ্য নিবার্হী কর্মকর্তা (চলতি দায়িত্ব) পদে নিয়োগ দেয়। ফলে আইডিআরএ’র আদেশ হাইকোর্ট স্থগিত করার পরও মো. ইখতিয়ার উদ্দিন শাহিনকে মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসাবে দায়িত্ব প্রদান ও তার দায়িত্ব পালন আইনসঙ্গত নয়। এ পরিপ্রেক্ষিতে কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসাবে মো. ইখতিয়ার উদ্দিন শাহিনকে দায়িত্ব পালন করা থেকে বিরত বিরত রাখার জন্য স্বদেশ ইসলামি লাইফ কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করা হলো।

এ বিষয়ে স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির চেয়ারম্যানের বক্তব্য জানার জন্য এই প্রতিবেদক তার মোবাইল ফোনে একাধিকবার কল করলেও তিনি সাড়া দেননি। পরে ক্ষুদেবার্তা পাঠানো হলেও তিনি কোন জবাব দেননি।

এদিকে মোবাইল ফোনে ইখতিয়ার উদ্দিন শাহিনের সঙ্গে যোগাযোগ করে অবৈধভাবে সিইও পদে থাকার বিষয়ে জানতে চাইলে তিনি উত্তেজিত হয়ে বলেন, আমি হাইকোর্টের আদেশে দায়িত্ব পালন করে যাচ্ছি।

হাইকোর্টের নির্দেশনায় সিইও পদে থাকার বিষয়ে উল্লেখ নেই। নির্দেশনায় শুধু আইডিআরএ’র চিঠির কার্যকারিতা স্থগিত করা হয়েছে। যে চিঠিতে বলা হয়েছিল, গত বছরের ৮ জুন মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ইখতিয়ার উদ্দিন শাহিনের সিইও পদে বহাল থাকার আর কোনো সুযোগ নেই। এ বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে ইখতিয়ার উদ্দিন শাহিন আরও উত্তেজিত হয়ে বলেন, আমি কোনো চিঠি পাইনি। আমার চেয়ারম্যানকে একটি চিঠি দেয়া হয়েছে। সে চিঠিতে কি বলা হয়েছে, সে বিষয়ে আমি কিছু জানি না। আপনি চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ করুন বলে সংযোগ বিচ্ছিন্ন করে দেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:০৫ অপরাহ্ণ | শনিবার, ০৬ এপ্রিল ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।