মঙ্গলবার ২৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতিবাচক প্রবণতায় শেষ হয়েছে লেনদেন

বিবিএ নিউজ.নেট   |   সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   180 বার পঠিত

ইতিবাচক প্রবণতায় শেষ হয়েছে লেনদেন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৬ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের পর বীমা খাতের দর কমলেও ঘুরে দাঁড়িয়েছে বস্ত্র, ওষুধ ও বিদ্যুৎ খাতের শেয়ার। এই তিন খাতের পাশাপাশি বেশিরভাগ বহুজাতিক কোম্পানির শেয়ারের দর বেড়েছে।

এদিন ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১২ পয়েন্ট। তবে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক কমেছে ১৩ পয়েন্ট। এর ফলে ডিএনইতে টানা চার কার্যদিবস সূচক বাড়লো। আর টানা তিন দিন পর সিএসইতে সূচক কমলো।

সোমবার ডিএসইতে তালিকাভুক্ত বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে দাম কমেছে চারটির আর বেড়েছে ৪৭টির। একই দিন অপরিবর্তিত ছিল তিনটি কোম্পানির শেয়ারের দাম। ওষুধ ও রসায়ন খাতের ৩২টি কোম্পানির মধ্যে দাম কমেছে ৭টির, বেড়েছে ২৩টির আর অপরিবর্তিত রয়েছে দুইটি কোম্পানির শেয়ারের দাম। এছাড়াও বিদ্যুৎ ও জ্বালানি খাতের ২৩টি কোম্পানির মধ্যে দাম কমেছে ৬টির, বেড়েছে ১৫টির আর অপরিবর্তিত রয়েছে দুটির।

অপর দিকে রোববার বীমা খাতের ৫২ প্রতিষ্ঠানের মধ্যে ৪৯টি কোম্পানির দাম বাড়লেও সোমবার এ খাতে বড় পতন হয়েছে। এদিন ৩৩টি কোম্পানির শেয়ারের দাম কমেছে। অপর দিকে রোববারের মতই সোমবারও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রায় সবকটি শেয়ারের দাম কমেছে।
ডিএসইর তথ্য অনুযায়ী, সোমবার (৬ ডিসেম্বর) ডিএসইতে লেনদেন হওয়া ৩৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২১৮টির, কমেছে ১১৮টির। অপরিবর্তিত রয়েছে ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। ডিএসইর প্রধান সূচক ১২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৩ পয়েন্ট আর ডিএস-৩০ সূচক ৩ পয়েন্ট কমেছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮৮৭ কোটি ১৩ লাখ ৬৭ হাজার টাকা। এর আগের দিন রোববার লেনদেন হয়েছিল ৮৯৪ কোটি ৯৮ লাখ ২৬ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে কিছুটা কমেছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড, জেনেক্স ইনফোসেস, ফার্স্ট সিকিউরিটিজ ব্যাংক, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, ওয়ান ব্যাংক, ম্যাক্সন স্পিনিং, সোনালী পেপার, ফরচুন সুজ, ওরিয়ন ফার্মা এবং আইএফআইসি ব্যাংক লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১৩ পয়েন্ট কমে ২০ হাজার ৪০২ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৭০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৮টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৯৩টির। অপরিবর্তিত রয়েছে ২৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৩৫ কোটি ২০ লাখ ১৭ হাজার ২০৭ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৩ কোটি ৩২ লাখ ৬৬ হাজার ৭০৫ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৪৫ অপরাহ্ণ | সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।