• শিরোনাম

    ইসলামিক ফাইন্যান্স নিয়ে কোর্স করাবে বিআইসিএম

    বিবিএনিউজ.নেট | ০৪ ফেব্রুয়ারি ২০২০ | ২:০১ অপরাহ্ণ

    ইসলামিক ফাইন্যান্স নিয়ে কোর্স করাবে বিআইসিএম

    ইসলামী শরিয়াহভিত্তিক অর্থায়ন সংক্রান্ত বিষয়ে প্রশিক্ষণ কোর্স চালু করতে যাচ্ছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)। প্রথমে পরীক্ষামূলকভাবে সার্টিফিকেট কোর্স তথা স্বল্পমেয়াদি কোর্স চালু করা হচ্ছে। এতে কাঙ্ক্ষিত সাড়া পাওয়া গেলে পরবর্তীতে ডিপ্লোমা কোর্স চালু করা হতে পারে।

    জানা গেছে, আগামী ৯ ফেব্রুয়ারি বিআইসিএমে ইসলামিক ফাইন্যান্স সংক্রান্ত বিষয়ে পাঁচদিনব্যাপী সার্টিফিকেট কোর্স চালু হবে। এটি চলবে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। এই কোর্সের পাঠ্যক্রমের মধ্যে থাকবে-ইসলামিক ফাইন্যান্স সংক্রান্ত ধারণা, ইসলামিক ফাইন্যান্স সংক্রান্ত চুক্তি, ইসলামিক ব্যাংকিং সংক্রান্ত বিষয়ে ধারণা, বাংলাদেশে ইসলামিক ফাইন্যান্সের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও প্রোডাক্টের পরিচিতি এবং ইসলামিক ক্যাপিটাল মার্কেট।

    Progoti-Insurance-AAA.jpg

    আলোচিত কোর্সের রিসোর্সপারসন হিসেবে থাকবেন সৌদি আরবের মদিনা ইসলামিক ইউনিভার্সিটি থেকে পিএইচডি সম্পন্ন করা বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মঞ্জুর-ই-ইলাহী, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ভাইস-প্রেসিডেন্ট খালেদ মাহমুদ রায়হান এফসিসিএ এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) এর সহকারী অধ্যাপক তাসরুমা শারমিন চৌধুরী।

    ইসলামিক অর্থায়ন সংক্রান্ত আলোচিত কোর্সে অংশ নিতে চাইলে আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে নাম নিবন্ধন করতে হবে। কোর্সটির ফি নির্ধারণ করা হয়েছে ৩ হাজার টাকা।


    এ বিষয়ে জানতে চাইলে বিআইসিএম এর ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট নিতাই চন্দ্র দেবনাথ এফসিএমএ বলেন, যতই দিন যাচ্ছে দেশে ইসলামী ফাইন্যান্সের জনপ্রিয়তা বাড়ছে। আমাদের অনেক মানুষ যথেষ্ট ধর্মপ্রাণ। তারা ইসলামী শরীয়াসম্মত প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেন, সেখানে বিনিয়োগ ইত্যাদিতে স্বাচ্ছন্দ্য বোধকরেন। গত কয়েক বছরের পরিসংখ্যানেও দেখা যায়, এ সময়ে প্রথাগত ব্যাংকিংয়ে যতটা প্রবৃদ্ধি হয়েছে, তারচেয়ে বেশি হয়েছে ইসলামী ধারার ব্যাংকিংয়ে। পুঁজিবাজারেও ইসলামী প্রোডাক্ট জনপ্রিয় হওয়ার সম্ভাবনা অনেক। তাই ইসলামী অর্থায়ন নিয়ে আমরা এ্‌ কোর্সের আয়োজন করেছি। কাঙ্খিত সাড়া পাওয়া গেলে নিয়মিত এ ধরনের কোর্সের আয়োজন করা হবে।

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ২:০১ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৪ ফেব্রুয়ারি ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি