• ইস্টার্ন ব্যাংককে ৫ লাখ টাকা জরিমানা

    বিবিএ নিউজ.নেট | ০৪ এপ্রিল ২০২২ | ৭:০৮ অপরাহ্ণ

    ইস্টার্ন ব্যাংককে ৫ লাখ টাকা জরিমানা
    apps

    আইনি সীমার অতিরিক্ত ঋণ দেওয়ায় বেসরকারি ইস্টার্ন ব্যাংককে (ইবিএল) পাঁচ লাখ টাকা জরিমানা করেছে কেন্দ্রীয় ব্যাংক। রোববার (৩ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালকের কাছে চিঠি পাঠিয়েছে।

    নিয়ম অনুযায়ী, একটি ব্যাংক তার মূলধনের শতকরা ২৫ ভাগ অর্থ একজন গ্রাহককে ঋণ হিসেবে দিতে পারে। কিন্তু কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনা লঙ্ঘন করে ইবিএল তার সহযোগী প্রতিষ্ঠান ইবিএল ফাইন্যান্স (এইচকে) লিমিটেড ও ইবিএল সিকিউরিটিজকে ঋণ দিয়েছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের অনাপত্তিও নেয়নি। তাই ব্যাংকটিকে আইন অনুযায়ী পাঁচ লাখ টাকা জরিমানা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

    Progoti-Insurance-AAA.jpg

    আগামী ১৪ দিনের মধ্যে জরিমানার টাকা জমা দিতে বলা হয়েছে। যদি নির্ধারিত সময়ে এ জরিমানার অর্থ না দেয় তাহলে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে ব্যাংকটির রক্ষিত হিসাব থেকে এ অর্থ কেটে নেওয়া হবে বলে জানানো হয়েছে।

    বাংলাদেশ ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইনের ২৬(খ) ধারা লঙ্ঘন ও এ ঋণ অনুমোদনে একক গ্রাহক ঋণসীমা অতিক্রমের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের অনাপত্তি নেওয়া হয়নি। এ নিয়ে ব্যাংকটি গত বছরের ১৯ ডিসেম্বর ও গত ৩ ফেব্রুয়ারি ব্যাখ্যা দিলেও তা গ্রহণ করেনি বাংলাদেশ ব্যাংক। ব্যাংক কোম্পানি আইনের ২৬(খ) অনুযায়ী, কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা গ্রুপকে দেওয়া সব ঋণসুবিধার পরিমাণ ওই ব্যাংকের রক্ষিত মূলধনের শতকরা ২৫ ভাগের বেশি হবে না।


    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৭:০৮ অপরাহ্ণ | সোমবার, ০৪ এপ্রিল ২০২২

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি