• ৩০ শতাংশ লভ্যাংশ লভ্যাংশ ঘোষণা

    ইস্টার্ন ব্যাংকের বার্ষিক সাধারণ সভা ২৩ মে

    বিবিএনিউজ.নেট | ১৩ এপ্রিল ২০১৯ | ১১:১৩ পূর্বাহ্ণ

    ইস্টার্ন ব্যাংকের বার্ষিক সাধারণ সভা ২৩ মে
    apps

    ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে ইস্টার্ন ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ। এর মধ্যে ২০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ।

    আগামী ২৩ মে বেলা ১১টায় রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডে অবস্থিত পুলিশ কনভেনশন হলে কোম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৬ মে।

    Progoti-Insurance-AAA.jpg

    সমাপ্ত অর্থবছরে ইস্টার্ন ব্যাংকের সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ২২ পয়সা। এক বছরে সম্মিলিতভাবে ব্যাংকটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) বেড়ে দাঁড়িয়েছে ৩১ টাকা ৬৭ পয়সা। আগের হিসাব বছরে সম্মিলিত ইপিএস ছিল ৩ টাকা ২৯ পয়সা। এনএভিপিএস ছিল ২৯ টাকা ৬৪ পয়সা। ২০১৭ হিসাব বছরে ব্যাংকটি ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

    সর্বশেষ রেটিং অনুযায়ী, ইস্টার্ন ব্যাংকের ঋণমান দীর্ঘমেয়াদে ‘ডাবল এ প্লাস ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৭ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য তথ্যের ভিত্তিতে এ মূল্যায়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)।


    ১৯৯৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন ব্যাংকের সম্পদমূল্য পুনর্মূল্যায়নের পর প্রায় ৬ কোটি টাকা কমেছে। সম্পদ পুনর্মূল্যায়নকারী প্রতিষ্ঠান জরিপ ও পরিদর্শন কোম্পানি লিমিটেড ইবিএলের সম্পদ পুনর্মূল্যায়ন করেছে।

    ইস্টার্ন ব্যাংকের পুনর্মূল্যায়িত সম্পদের সবই জমি। গত বছরের ২০ ডিসেম্বর পর্যন্ত এসব জমির বুক ভ্যালু ছিল ৪০৪ কোটি ৪৭ লাখ টাকা। পুনর্মূল্যায়নের পরে এগুলোর মূল্য ৫ কোটি ৮৮ লাখ টাকা কমে দাঁড়িয়েছে ৩৯৮ কোটি ৫৯ লাখ টাকায়।

    ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার ইস্টার্ন ব্যাংক শেয়ারের সর্বশেষ দর ছিল ৪০ টাকা ২০ পয়সা, যা আগের দিনের চেয়ে ৫ দশমিক ২৪ শতাংশ বা ২ টাকা বেশি। সমাপনী দরও ছিল ৪০ টাকা ২০ পয়সা। দিনভর শেয়ারটির দর ৩৮ টাকা ৯০ পয়সা থেকে ৪৩ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করে। এদিন ৪৪৫ বারে ব্যাংকটির মোট ৫ লাখ ৪৬ হাজার ৪২৩টি শেয়ার লেনদেন হয়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৩০ টাকা ৫০ পয়সা ও ৪৩ টাকা ৯০ পয়সা।

    ইস্টার্ন ব্যাংকের অনুমোদিত মূলধন ১ হাজার ২০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৭৩৮ কোটি টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ৪৪৯ কোটি ৬২ লাখ টাকা। ব্যাংকের মোট শেয়ার সংখ্যা ৭৩ কোটি ৭৯ লাখ ৯৯ হাজার ৫৮৯। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে ৩১ দশমিক ৫৬ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৪৩ দশমিক ৭৫ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক ৪৩ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ২৪ দশমিক ২৬ শতাংশ শেয়ার রয়েছে।

    সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে ইস্টার্ন ব্যাংক শেয়ারের মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ১২ দশমিক ২২, অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ৯ দশমিক ৫৩।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:১৩ পূর্বাহ্ণ | শনিবার, ১৩ এপ্রিল ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি