• ইস্টার্ন লুব্রিকেন্টসের ৪৩ শতাংশ লভ্যাংশ ঘোষণা

    বিবিএনিউজ.নেট | ০৫ নভেম্বর ২০১৯ | ৩:২২ অপরাহ্ণ

    ইস্টার্ন লুব্রিকেন্টসের ৪৩ শতাংশ লভ্যাংশ ঘোষণা
    apps

    পুঁজিবাজারে তালিকাভুক্ত সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান ইস্টার্ন লুব্রিকেন্টস বড় ধরনের মুনাফা করলেও তার বেশিরভাগ অংশের ভাগ পাবেন না শেয়ারহোল্ডাররা। কারণ কোম্পানির পরিচালনা পর্ষদ মুনাফার ৪৩ শতাংশ লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। অর্থাৎ মুনাফার ৫৭ শতাংশ থেকে বঞ্চিত হবেন শেয়ারহোল্ডাররা।

    কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।

    Progoti-Insurance-AAA.jpg

    এ লভ্যাংশ ঘোষণার মাধ্যমে কোম্পানিটি আগের তিন বছরের (২০১৮, ২০১৭ ও ২০১৬) ধারাবাহিকতা রক্ষা করেছে। আগের তিন বছরেও কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের নগদ ১০০ শতাংশ লভ্যাংশ দেয়।

    গত তিন বছরের ধারাবাহিকতায় এবারও কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের বড় ধরনের নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিলেও মুনাফার বড় অংশই রিজার্ভে রেখে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।


    প্রতিটি শেয়ারে ২৩ টাকা ৪৫ পয়সা হারে কোম্পানিটির মোট মুনাফা হয়েছে দুই কোটি ৩৩ লাখ টাকা। এর মধ্য থেকে প্রতিটি শেয়ারের বিপরীতে ১০ টাকা হারে ৯৯ লাখ টাকা লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। অর্থাৎ মুনাফার ৫৭ শতাংশ থেকেই বঞ্চিত হচ্ছেন শেয়ারহোল্ডাররা।

    লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী বছরের ৮ ফেব্রুয়ারি। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ ডিসেম্বর।

    লভ্যাংশের পাশাপাশি কোম্পানিটি চলতি বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনের তথ্য অনুযায়ী চলতি বছরের জুলাই-সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ১ টাকা ১৪ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৬৫ পয়সা। অর্থাৎ চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির মুনাফা আগের বছরের তুলনায় কমেছে।

    এদিকে শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৮৩ টাকা ৯০ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১৮২ টাকা ৭৬ পয়সা। ক্যাশ ফ্লো তথ্যনুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ১৯ টাকা ৪০ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১৬ টাকা ৯১ পয়সা।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:২২ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৫ নভেম্বর ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি