• শিরোনাম

    উন্নয়নশীল দেশে ভ্যাকসিনের জন্য ১২শ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

    বিবিএনিউজ.নেট | ১৪ অক্টোবর ২০২০ | ১:৫২ অপরাহ্ণ

    উন্নয়নশীল দেশে ভ্যাকসিনের জন্য ১২শ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

    উন্নয়নশীল দেশগুলোর জন্য করোনাভাইরাসের ভ্যাকসিন কেনা, সরবরাহ, নমুনা পরীক্ষা ও চিকিৎসা বাবদ ১ হাজার ২০০ কোটি (১২ বিলিয়ন) মার্কিন ডলার বরাদ্দের অনুমোদন দিয়েছে বিশ্ব ব্যাংক। মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক দাতা সংস্থাটি।

    বিবৃতিতে বলা হয়েছে, করোনা মহামারি মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোকে ২০২১ সালের জুন মাসের মধ্যে ১৬ হাজার কোটি ডলার দেয়ার পরিকল্পনার অংশ হিসেবে এই অর্থের অনুমোদন দিয়েছে বিশ্ব ব্যাংকের নির্বাহী পরিষদ।

    Progoti-Insurance-AAA.jpg

    ইতোমধ্যেই বিশ্বের অন্তত ১১১টি দেশে করোনা মোকাবিলায় জরুরি সহায়তা দিচ্ছে বিশ্ব ব্যাংক। নতুন করে ১ হাজার ২০০ কোটি ডলার বরাদ্দের ফলে এ কর্মসূচি আরও বেগবান হবে বলে আশা করছে সংস্থাটি।

    বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস বলেন, করোনা সংকট মোকাবিলায় আমরা ফাস্ট ট্র্যাক পদ্ধতির প্রসার ঘটাচ্ছি, যেন উন্নয়নশীল দেশগুলো সুষ্ঠু ও সমানভাবে ভ্যাকসিন পেতে পারে।


    তার মতে, নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন প্রাপ্তি এবং সরবরাহ ব্যবস্থা শক্তিশালী করাই মহামারির গতিপথ পরিবর্তনের চাবিকাঠি। এটি অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়া দেশগুলোকে একটি স্থিতিশীল পুনরুদ্ধারের পথে এগিয়ে যেতে সহায়তা করবে।

    বিশ্ব ব্যাংকের এই অর্থ ভ্যাকসিন গবেষণা ও ফার্মাসিউটিক্যাল শিল্পের বিকাশে সাহায্য করবে। পাশাপাশি, উন্নয়নশীল দেশগুলোতে আন্তর্জাতিক অংশদীদারদের সহযোগিতায় গণহারে ভ্যাকসিন বিতরণের প্রস্তুতিতেও সহায়তা করবে।

    এছাড়াও, করোনা পরীক্ষা, চিকিৎসা, ভ্যাকসিন সরবরাহ ব্যবস্থার উন্নয়নে সাহায্য করবে আন্তর্জাতিক দাতা সংস্থাটি।

    বিশ্ব ব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশনও (আইএফসি) করোনা ভ্যাকসিন প্রস্তুতে ৪০০ কোটি ডলার বিনিয়োগ করেছে।

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১:৫২ অপরাহ্ণ | বুধবার, ১৪ অক্টোবর ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি