রবিবার ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এইচএম স্টিলের আনুষ্ঠানিক যাত্রা শুরু

বিবিএ নিউজ.নেট   |   রবিবার, ০৭ মার্চ ২০২১   |   প্রিন্ট   |   355 বার পঠিত

এইচএম স্টিলের আনুষ্ঠানিক যাত্রা শুরু

প্রায় ১ হাজার কোটি টাকা বিনিয়োগে বার্ষিক চার লাখ টন উৎপাদন সক্ষমতা নিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে এইচএম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেড। উৎপাদিত পণ্যের ব্র্যান্ড নেম হবে এইচএম স্টিল। গতকাল চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় অবস্থিত এইচএম স্টিলের উৎপাদন কার্যক্রম উদ্বোধন করেন ভ‚মিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে মোস্তফা হাকিম গ্রুপের পরিচালক ও চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য মোহাম্মাদ দিদারুল আলম এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শওকত জামিল এতে বক্তব্য রাখেন। এইচএম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের চেয়ারম্যান ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হাবিবুর রহমানসহ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভ‚মিমন্ত্রী বলেন, ৪০ বছর ধরে সুনামের সঙ্গে ব্যবসা-বাণিজ্য পরিচালনার ধারাবাহিক প্রচেষ্টার অংশ হিসেবে মোস্তফা হাকিম গ্রæপের অধীনে চতুর্থ স্টিল উৎপাদনকারী ও সবচেয়ে বড় সহযোগী প্রতিষ্ঠান হিসেবে এইচএম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের এ নবযাত্রা। এইচএম স্টিল গুণগত মান অক্ষুন্ন রেখে স্টিল উৎপাদন করে দেশের শক্তিশালী অবকাঠামো উন্নয়নে ভ‚মিকা রাখবে। এইচএম স্টিল দেশসেরা স্টিল প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি অর্জন করবে বলে আমরা আশা করি। কারখানা থেকে  নদী একেবারে কাছে। মালামাল নদীপথে নিয়ে গেলে সড়কপথ ভালো থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, মোস্তফা হাকিম গ্রুপের সর্ববৃহৎ এবং সর্বাধুনিক সহযোগী প্রতিষ্ঠান হলো এইচএম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেড। ১৯৮৪ সাল থেকেই স্টিল উৎপাদনে সরাসরি সম্পৃক্ততা রয়েছে মোস্তফা হাকিম গ্রæপের। গোল্ডেন আয়রন, গোল্ডেন স্টিল ও গোল্ডেন ইস্পাত পরবর্তী সময়ে আজকের এ সম্পূর্ণ স্বয়ংক্রিয় ও উন্নত প্রযুক্তির সমাহার নিয়ে এইচএম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের কার্যক্রম শুরু হয়েছে। এ মিলের বার্ষিক উৎপাদন সক্ষমতা চার লাখ টন।

নতুন এ কারখানা হতে বিলেট, এমএস রড ৫০০-৫৫০ ডব্লিউ ও ৪০০/৬০ গ্রেড, অ্যাঙ্গেল, স্কয়ার বার, ফ্লাটবার ও চ্যানেল উৎপাদন করা হবে। তবে যৌথভাবে মোস্তফা হাকিম গ্রæপের দুটি প্রতিষ্ঠান গোল্ডেন ইস্পাত ও এইচএম স্টিলের মোট বার্ষিক স্টিল পণ্য উৎপাদন ক্ষমতা হবে ছয় লাখ টন। এতে সরকারি কোষাগারে আয়কর, শুল্ক, সূচক মিলে বার্ষিক ৪০০ কোটি টাকার বেশি রাজস্ব জমা হবে বলে জানান কোম্পানির কর্মকর্তারা।

এইচএম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের চেয়ারম্যান ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলম বলেন, বাংলাদেশ সরকারের গৃহীত ভিশন-২০৪১ বাস্তবায়নে এ প্রতিষ্ঠান অগ্রণী ভ‚মিকা রাখবে। এখানে প্রায় ১ হাজার ৫০০ জনেরও বেশি লোকের সরাসরি কর্মসংস্থানের সৃস্টি হয়েছে। এইচএম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রিতে অর্থায়ন করছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এইচএম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নিজামুল আলম, পরিচালক মোহাম্মদ সরওয়ার আলম, মোহাম্মদ ফারুক আজম, মোহাম্মদ সাইফুল আলম, মোহাম্মদ সাহিদুর আলম ও মোস্তা হাকিম গ্রæপের মহাব্যবস্থাপক নিপুর চৌধুরীসহ কর্ণফুলী উপজেলার স্থানীয় রাজনীতিবিদ, নির্বাহী কর্মকর্তা, ব্যবসায়ীবৃন্দ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:২৭ অপরাহ্ণ | রবিবার, ০৭ মার্চ ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11221 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।