বুধবার ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

একদিন পর ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

বিবিএ নিউজ.নেট   |   মঙ্গলবার, ০৮ ফেব্রুয়ারি ২০২২   |   প্রিন্ট   |   242 বার পঠিত

একদিন পর ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

দরপতনের একদিন পর মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাপটে বাজার ছিল ইতিবাচক।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২০ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩৯ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ শেয়ারের দাম ও লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, পুঁজিবাজারের তালিকাভুক্ত ৩৩টি ব্যাংকের মধ্যে দাম বেড়েছে ২১টির, কমেছে চারটির আর অপরিবর্তিত রয়েছে আটটি কোম্পানির শেয়ারের দাম। আর আর্থিক খাতের ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২১টির। দুটির প্রতিষ্ঠানের শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে। অর্থাৎ মঙ্গলবার এ খাতের কোনো কোম্পানির শেয়ারের দাম কমেনি।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আগামী মাস থেকেই ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরের লভ্যাংশ ঘোষণা করবে। বেশ কিছু কোম্পানি আর্থিক অবস্থাও ভালো, ফলে ভালো লভ্যাংশ দেবে- এমন প্রত্যাশায় বিনিয়োগকারীরা এই দুই প্রকার শেয়ার কিনছেন।

ডিএসইর তথ্য অনুযায়ী, মঙ্গলবার ডিএসইতে ৩৮০টি প্রতিষ্ঠানের ৩৩ কোটি ৯৬ লাখ ৭৮ হাজার ৮৭৫টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৪৯টির; অপরিবর্তিত রয়েছে ৫৫টির দাম।

ডিএসইর প্রধান সূচক ২০ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ১ দশমিক ৮১ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ২ দশমিক ৬০ পয়েন্ট।

ডিএসইতে আজ লেনদেন হয়েছে ১ হাজার ৪৪৯ কোটি ৭৫ লাখ ৮১ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪২৭ কোটি ৭৯ লাখ ২ হাজার টাকার শেয়ার। যা আগের দিনের চেয়ে কিছু বেড়েছে।

সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিএসসির শেয়ার। এরপর ছিল ইসলামী ব্যাংক, বেক্সিমকো, ফরচুন সু, বে-লিজিং, ব্রিটিশ আমেরিকান টোবাকো, কুইন সাইথ টেক্সটাইল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা ও একমি ল্যাবরেটরিজ লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৩৯ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৭১৪ পয়েন্টে দাঁড়িয়েছে।সিএসইতে ৩০৩টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৪৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৭টির; অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৭৯ লাখ ৬৭ হাজার ২৬৮ টাকার শেয়ার। আগের দিন সোমবার লেনদেন হয়েছিল ৪২ কোটি ২৭ লাখ ৫১ হাজার ৫১ টাকার শেয়ার।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:০৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৮ ফেব্রুয়ারি ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।