শুক্রবার ২৩ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

একীভূতকরণে উচ্চ আদালতের অনুমোদন পেয়েছে ইউনাইটেড পাওয়ার

নিজস্ব প্রতিবেদক:   |   সোমবার, ২১ আগস্ট ২০২৩   |   প্রিন্ট   |   45 বার পঠিত

একীভূতকরণে উচ্চ আদালতের অনুমোদন পেয়েছে ইউনাইটেড পাওয়ার

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ খাতের মেগা কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ইউপিজিডিসিএল) গত বছর তিন সাবসিডিয়ারি কোম্পানির সঙ্গে একীভূতকরণের সিদ্ধান্ত নিয়েছিল।

কোম্পানির সেই সিদ্ধান্ত বাস্তবায়নে ওই বছরই বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের কাছে আবেদন করেছিল কোম্পানিটি। হাইকোর্ট সম্প্রতি একীভূতকরণের বিষয়টি অনুমোদন করে রায় দিয়েছেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে কোম্পানিটি বিনিয়োগকারীদের জানিয়েছে, তিন সাবসিডিয়ারি কোম্পানি ইউনাইটেড জামালপুর পাওয়ার লিমিটেড, ইউনাইটেড আনোয়ারা পাওয়ার লিমিটেড ও ইউনাইটেড এনার্জি লিমিটেডের সঙ্গে একীভূত হবে ইউপিজিডিসিএল। তিন সাবসিডিয়ারি কোম্পানিতে ইউপিজিডিসিএলের ৯৯ শতাংশ করে শেয়ার রয়েছে। বাকি ১ শতাংশ শেয়ার নগদ অর্থে কিনে নেবে তালিকাভুক্ত কোম্পানিটি।

একীভূতকরণ স্কিম অনুমোদনের বিষয়ে গত ৫ জুন রায় প্রদান করেন হাইকোর্ট। রায়ের সার্টিফায়েড কপি ১৭ আগস্ট ইস্যু করা হয়েছে। হাইকোর্টের অনুমোদন পাওয়ার পর একীভূতকরণ প্রক্রিয়া প্রায় শেষের পথে রয়েছে।

শেয়ার হস্তান্তরের বিষয়টি যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তরের (আরজেএসসি) মাধ্যমে সম্পন্ন হওয়ার পর আনুষ্ঠানিকভাবে একীভূতকরণ প্রক্রিয়া সম্পন্ন হবে।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) ইউপিজিডিসিএলের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১৪ টাকা ১৩ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৭ টাকা ৩৪ পয়সা। ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৩ টাকা ৫১ পয়সায়।

৩০ জুন সমাপ্ত ২০২২ অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৭০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে ইউপিজিডিসিএল। আলোচ্য অর্থবছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১৭ টাকা ২১ পয়সা। আগের অর্থবছরে যা ছিল ১৮ টাকা ৮০ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৫৬ টাকা ৩৮ পয়সায়।

২০১৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ১ হাজার কোটি ও পরিশোধিত মূলধন ৫৭৯ কোটি ৬৯ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২ হাজার ৪৮৪ কোটি ২৬ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৫৭ কোটি ৯৬ লাখ ৯৫ হাজার ২৭০। এর ৯০ শতাংশ শেয়ারই রয়েছে উদ্যোক্তা পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৭.৩৬ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে ০.০২ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ২.৬২ শতাংশ শেয়ার রয়েছে।

ডিএসইতে গতকাল ইউপিজিডিসিএলের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ২৩৩ টাকা ৭০ পয়সা। গত এক বছর যাবত কোম্পানিটির শেয়ার ফ্লোর প্রাইসেই লেনদেন হচ্ছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:১৯ অপরাহ্ণ | সোমবার, ২১ আগস্ট ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(1597 বার পঠিত)
বিজ্ঞাপন
(1512 বার পঠিত)
বিজ্ঞাপন
(1183 বার পঠিত)
বিজ্ঞাপন
(1006 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।