শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একীভূত হচ্ছে আলিফ গ্রুপের দুই কোম্পানি

নিজস্ব প্রতিবেদক:   |   সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   29 বার পঠিত

একীভূত হচ্ছে আলিফ গ্রুপের দুই কোম্পানি

একীভূত হচ্ছে আলিফ গ্রুপের দুই কোম্পানি দুই কোম্পানি আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও আলিফ ম্যানুফেক্চারিং কোম্পানি লিমিটেড। একীভূতকরণের পর কোম্পানিটি আলিফ ইন্ডাস্ট্রিজ নামে কার্যক্রম পরিচালনা করবে।

রোববার (২৪ সেপ্টেম্বর) অনুষ্ঠিত কোম্পানি দুটির পরিচালনা পর্ষদের পৃথক বৈঠকে একীভূতকরণের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

সূত্র জানিয়েছে, ব্যাংক, শেয়ারহোল্ডারদের সম্মতি এবং হাইকোর্টের অনুমতি সাপেক্ষে আলোচ্য সিদ্ধান্ত কার্যকর হবে।

২০১৭ সালে আলিফ ইন্ডাস্ট্রিজ শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানির পরিশোধিত মূলধন ৪৪ কোটি ২৫ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ারের ৩৩.৩৫ শতাংশ শেয়ার উদ্যোক্তারা ধারণ করছেন। বাকি শেয়ারের মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১২.২১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৫৪.৪৪ শতাংশ শেয়ার।

অন্যদিকে, আলিফ ম্যানুফেক্চারিং কোম্পানি লিমিটেড ১৯৯৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। ওই সময়ে কোম্পানিটির নাম ছিল সিএমসি কামাল টেক্সটাইল। কোম্পানিটির মালিকানা ও কর্তৃত্বে ছিলেন বর্তমান অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল ও তার পরিবার।

২০১০ সালে শেয়ার কেলেঙ্কারিতে কোম্পানিটির নাম জড়িয়ে গেলে পরবর্তীতে মুস্তফা কামাল ও তার পরিবারের সদস্যরা তাদের শেয়ার আলিফ গ্রুপের কাছে বিক্রি করে দেন। তখন কোম্পানিটির নাম পরিবর্তন করে আলিফ ম্যানুফেক্চারিং কোম্পানি রাখা করা হয়।

আলিফ ম্যানুফেক্চারিং কোম্পানির পরিশোধিত মূলধন ২৫৯ কোটি ৯২ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ারের ৩০.৪৬ শতাংশ শেয়ার উদ্যোক্তারা ধারণ করছেন। বাকি শেয়ারের মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৪.২২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৬৫.৩২ শতাংশ শেয়ার।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:১২ অপরাহ্ণ | সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।