• এক অডিট ফার্ম দ্বারা তিন বছরের বেশি রফতানি ভর্তুকির নিরীক্ষা করা যাবেনা

    নিজস্ব প্রতিবেদক | ০২ জুন ২০২০ | ১১:৩৯ অপরাহ্ণ

    এক অডিট ফার্ম দ্বারা তিন বছরের বেশি রফতানি ভর্তুকির নিরীক্ষা করা যাবেনা
    apps

    কোনো ব্যাংক এক অডিট ফার্ম বা বহিঃনিরীক্ষক দ্বারা তিন বছরের বেশি রফতানি ভর্তুকির নিরীক্ষা কাজ করাতে পারবে না। কোনো বহিঃনিরীক্ষক ব্যাংকের ব্যালেন্সশিট নিরাক্ষায় একসাথে তিন বছরের বেশি কাজ করতে পারবে না এমন নির্দেশনা আগে থেকেই রয়েছে। কিন্তু নগদ সহায়তা বা রফতানি ভর্তুকির কেস নিরীক্ষার জন্য কোনো প্রতিষ্ঠান একসাথে তিন বছরের বেশি কাজ করতে পারবে কি-না, সে বিষয়ে কোনো নির্দেশনা ছিল না। বিষয়টি স্পষ্ট করার জন্য নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

    মঙ্গলবার (২ জুন) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

    Progoti-Insurance-AAA.jpg

    দেশে বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত সকল অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয় ও প্রিন্সিপাল অফিসে পাঠানো সার্কুলারে বলা হয়েছে, বহিঃনিরীক্ষক হিসেবে কোনো নিরীক্ষা ফার্মকে একই ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে একাদিক্রমে তিন বছরের বেশি সময়ের জন্য নিয়োগ প্রদান করা যাবে না মর্মে নির্দেশনা জ্ঞাপিত রয়েছে। এ মর্মে স্পষ্ট করা যাচ্ছে যে, বিধিবদ্ধ নিরীক্ষা কিংবা নগদ সহায়তা বা রফতানি ভর্তুকির কেস নিরীক্ষার লক্ষ্যে একাদিক্রমে তিন বছরের জন্য নিয়োজিত নিরীক্ষা ফার্মকে পরবর্তী তিন বছরের জন্য একই ব্যাংকে নগদ সহায়তা বা রফতানি ভর্তুকির কেস নিরীক্ষার জন্য নিয়োগ করা যাবে না।

    বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা জানান, ব্যাংকের ব্যালেন্সশিট নিরীক্ষা প্রতিষ্ঠানও রফতানি ভর্তুকির কেস নিরীক্ষা করতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই রফতানি ভর্তুকির নিরীক্ষা করতে আলাদা নিরীক্ষা প্রতিষ্ঠান নিয়োগ দেয়া হয়। তবে তাদের জন্য তিন বছর পরবর্তী নিষেধাজ্ঞার কোনো নির্দেশনা ছিল না। এই সার্কুলারের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।


    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:৩৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ০২ জুন ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি