• এক দশকে ভারত ছেড়েছে ২৭ কোটি মানুষ : জাতিসংঘ

    বিবিএনিউজ.নেট | ১৩ জুলাই ২০১৯ | ১:০৬ অপরাহ্ণ

    এক দশকে ভারত ছেড়েছে ২৭ কোটি মানুষ : জাতিসংঘ
    apps

    দারিদ্র্যের কারণে দেশ ছেড়ে বিদেশে পাড়ি জমাচ্ছেন ভারতীয়রা, এমন প্রতিবেদন আগেই দিয়েছিল জাতিসংঘ। জাতিসংঘের প্রকাশিত একটি প্রতিবেদনে জানানো হয়েছে, দারিদ্র্যের কারণে ২০০৬ থেকে ২০১৬ সাল পর্যন্ত ভারত ছেড়েছেন ২৭১ মিলিয়ন অর্থাৎ ২৭ কোটিরও বেশি মানুষ।

    ভারতীয় গণমাধ্যম ফিনান্সিয়াল এক্সপ্রেসের এক প্রতিবেদনে জাতিসংঘের ওই প্রতিবেদনের বরাত দিয়ে এই তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গত দশকে ১০টি দেশের ২ বিলিয়ন মানুষ দেশ ছেড়ে চলে বিদেশে পাড়ি জমিয়েছেন। দেশগুলো হলো ভারত, বাংলাদেশ, কলম্বিয়া, কঙ্গো প্রজাতন্ত্র, ইথিওপিয়া, হাইতি, নাইজেরিয়া, পাকিস্তান, পেরু এবং ভিয়েতনাম।

    Progoti-Insurance-AAA.jpg

    জাতিসংঘ গত বৃহস্পতিবার ২০১৯ সালে বিভিন্ন প্রতিবেদন প্রকাশ করেছে। যার মধ্যে রয়েছে জাতিসংঘ উন্নয়ক কর্মসূচির (ইউএনডিপি) করা গ্লোবাল মাল্টি ডাইমেনশনাল প্রোভার্টি ইনডেক্স (এমপিআই) এবং দ্য অক্সফোর্ড প্রোভার্টি অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (ওপিএইচআই)।

    প্রতিবেদনে জানানো হয়েছে, ২০০৪ থেকে ২০১৪ সালের মধ্যে বাংলাদেশে ১৯ মিলিয়ন বা প্রায় ২ কোটি মানুষ দেশ ছেড়ে বিদেশে পাড়ি জমিয়েছেন। বিভিন্ন সূচক অনুযায়ী, এসব দেশ থেকে দারিদ্র্য দূর করতে হলে সবার আগে ‘সম্পত্তি, জ্বালানি, স্যনিটেশন ব্যবস্থা এবং পুষ্টির’ মতো বিষয়গুলোর উন্নতি সাধন প্রয়োজন বলে মত দিয়েছে জাতিসংঘ।


    বিশ্বের ১০১টি দেশের মানুষের ওপর চালানো ওই সমীক্ষায় দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী মানুষের সংখ্যা এখন ১৩০ কোটি। যাদের মধ্যে প্রায় ৯০ কোটি মধ্যম আয়ের দেশগুলোতে বাস করে। যা প্রমাণ করে দারিদ্র শুধু আয় দিয়ে বিচার করা হয় না। কিছু সূচকের ভিত্তিতে দেখা গেছে, খারাপ স্বাস্থ্য, নিম্ন মানের কাজের কারণেও দারিদ্রতা গ্রাস করতে পারে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১:০৬ অপরাহ্ণ | শনিবার, ১৩ জুলাই ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি