মঙ্গলবার ১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বোর্ডার-গাভাস্কার ট্রফি

এক সিরিজে ২০ খেলোয়াড়

বিবিএনিউজ.নেট   |   শুক্রবার, ১৫ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   367 বার পঠিত

এক সিরিজে ২০ খেলোয়াড়

শুক্রবার শুরু হয়েছে বোর্ডার-গাভাস্কার ট্রফির চতুর্থ ও শেষ টেস্ট ম্যাচ। ব্রিসবেনের গ্যাবায় হওয়া এ ম্যাচে ভারতীয় দলে অভিষেক হয়েছে বাঁহাতি পেসার থাঙ্গারাসুই নাটরাজন ও ডানহাতি অফস্পিনার ওয়াশিংটন সুন্দর। যার ফলে চলতি সিরিজে ভারতের মোট খেলোয়াড় সংখ্যা দাঁড়াল ২০।

অর্থাৎ চার ম্যাচে ভিন্ন ভিন্ন ২০ জন খেলোয়াড়কে মাঠে নামিয়েছে ভারত। যা কি না টেস্ট ইতিহাসে রেকর্ড। বিদেশ সফরের টেস্ট সিরিজে এর আগে কোন দেশ ২০ জন ভিন্ন ক্রিকেটারকে মাঠে নামায়নি। এবার একের পর এক ইনজুরির মিছিলে বাধ্য হয়ে ২০ খেলোয়াড় নামিয়েছে ভারত। তাতেই হয়ে গেছে রেকর্ড।

এতদিন ধরে এ রেকর্ডটি ছিল ইংল্যান্ডের। তারা ২০১৩-১৪ মৌসুমে অস্ট্রেলিয়ার মাটিতে হওয়া অ্যাশেজ সিরিজের পাঁচ ম্যাচে মোট ১৮ জনকে খেলিয়েছিল ইংল্যান্ড। এছাড়া চার ম্যাচের সিরিজে এর আগে সর্বোচ্চ ১৭ জন খেলোয়াড় মাঠে নামিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ (২০০৪) ও ইংল্যান্ড (১৯৮০-৮১)।

এদিকে চলতি সিরিজটিতে ভারতের মাত্র দুজন খেলোয়াড় চারটি টেস্টই খেলেছেন। তারা হলেন অজিঙ্কা রাহানে ও চেতেশ্বর পুজারা। এছাড়া বাকি ১৮ জন অন্তত এক ম্যাচের জন্য হলেও দল থেকে বাদ পড়েছেন কিংবা ইনজুরিতে ছিটকে গেছেন। আর নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি গেছেন ছুটিতে।

সবশেষবার তিন বা তার বেশি ম্যাচের সিরিজে এমন হয়েছে ১৯৯৫ সালে। সেবার উইসডেন ট্রফির ছয় ম্যাচে ইংল্যান্ডের হয়ে সবকয়টিতে খেলেছেন শুধুমাত্র মাইক আদারটন ও গ্রাহাম থর্প। বাকি খেলোয়াড়রা অন্তত একটি ম্যাচ হলেও দলের বাইরে ছিলেন।

প্রথম টেস্টে ভারত একাদশ: পৃথ্বি শ, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে, হানুমা বিহারি, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, জাসপ্রিত বুমরাহ এবং মোহাম্মদ শামি।

দ্বিতীয় টেস্টে ভারত একাদশ (নতুন চার জন): শুবমান গিল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে (অধিনায়ক), রিশাভ পান্ত, হানুমা বিহারি, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, জাসপ্রিত বুমরাহ এবং মোহাম্মদ সিরাজ।

তৃতীয় টেস্টে ভারত একাদশ (নতুন দুইজন): শুবমান গিল, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে (অধিনায়ক), রিশাভ পান্ত, হানুমা বিহারি, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, নবদ্বীপ সাইনি, জাসপ্রিত বুমরাহ এবং মোহাম্মদ সিরাজ।

চতুর্থ টেস্টে ভারত একাদশ (নতুন তিনজন): শুবমান গিল, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে (অধিনায়ক), রিশাভ পান্ত, মায়াঙ্ক আগারওয়াল, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, নবদ্বীপ সাইনি, থাঙ্গারাসুই নাটরাজন এবং মোহাম্মদ সিরাজ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:৫৮ অপরাহ্ণ | শুক্রবার, ১৫ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।