• এনআরবি ইসলামী লাইফের অনুমোদন দিতে মন্ত্রণালয়ের সুপারিশ

    বিবিএনিউজ.নেট | ২১ মার্চ ২০২০ | ১১:৫০ পূর্বাহ্ণ

    এনআরবি ইসলামী লাইফের অনুমোদন দিতে মন্ত্রণালয়ের সুপারিশ
    apps

    ‘এনআরবি ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড’ নামে নতুন একটি বীমা কোম্পানি অনুমোদন দিতে সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কাছে গতকাল বুধবার এক চিঠি দিয়ে এ সুপরিশ করা হয়। এতে সই করেছেন উপসচিব মোহাম্মদ ইফতেখার হোসেন।

    এনআরবি ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড নামে নতুন একটি জীবন বীমা কোম্পানিকে নিবন্ধন দিতে প্রধানমন্ত্রী নীতিগত অনুমোদন দিয়েছেন উল্লেখ করে চিঠিতে, বীমা আইন ২০১০ অনুসারে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের অনুরোধ করা হয়েছে।

    Progoti-Insurance-AAA.jpg

    এ বিষয়ে যোগযোগ করা হলে উপসচিব মোহাম্মদ ইফতেখার হোসেন বলেন, কোম্পানিটি কবে অনুমোদন পাবে সেটি আইডিআরএ বলতে পারবে। আপনারা আইডিআরএকে জিজ্ঞাসা করেন। এ কথা বলেই তিনি মোবাইলের সংযোগ বিচ্ছিন্ন করে দেন।

    সংশ্লিষ্টে সূত্রে জানা গেছে, এর আগে ২০১৮ সালের ৫ ডিসেম্বর আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলামের সই করা এক চিঠিতে সাবেক অর্থমন্ত্রীর বরাত দিয়ে এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডকে লাইসেন্স দেয়ার নির্দেশ দেয়া হয়।


    ওই চিঠিতে এনআরবি ইসলামিক লাইফের লাইসেন্স দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে ১৫ ডিসেম্বরের মধ্যে অর্থমন্ত্রণালয়কে জানানোর নির্দেশ দেয়া হয়।

    এর প্রেক্ষিতে ১৭ ডিসেম্বর আইডিআরএর পরিচালক (উপ-সচিব) একেএম ফজলুল হকের সই করা এক চিঠিতে আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে জানানো হয়, এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডকে নিবন্ধন দিতে প্রধানমন্ত্রীর অনুমোদন প্রয়োজন।

    পরবর্তীতে ২০১৯ সালের ১ জানুয়ারি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব মোহাম্মদ ইফতেখার হোসেনের সই করা এক চিঠিতে অর্থমন্ত্রীর বরাত দিয়ে আইডিআরএকে জানানো হয়, ২০১৩ সালে যখন কোম্পানিটির লাইসেন্সের জন্য আবেদন করা হয় তখনই প্রধানমন্ত্রীর অনুমোদন নেয়া হয়েছে। পুনরায় অনুমোদন নেয়ার প্রয়োজন নেই। ওই নির্দেশনার আলোকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করে আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে জানানোর নির্দেশ দেয়া হয়।

    ওই চিঠিতে অর্থমন্ত্রীকে কোট করে বলা হয়, “আমার যতটা মনে পড়ে তাতে মনে হয় যে এই কোম্পানির আবেদনপত্রের বিষয়টি মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদন নেওয়া হয়। তাই এ ক্ষেত্রে পুনরায় মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদন প্রয়োজন নেই। পূর্বানুমোদনের ভিত্তিতেই লাইসেন্স প্রদান করা যায়।”

    এর প্রেক্ষিতে ২০১৯ সালের ৩০ জানুয়ারি আইডিআরএর চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারি সই করা একটি চিঠি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম বরাবর পাঠানো হয়। ওই চিঠিতে এনআরবি ইসলামিক লাইফের নিবন্ধনের জন্য প্রধানমন্ত্রীর অনুমোদন সংক্রান্ত কাগজপত্র কর্তৃপক্ষ বরাবর পাঠাতে বলা হয়।

    সার্বিক বিষয়ে আইডিআরএর চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারীর সঙ্গে মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তার কোন বক্তব্য পাওয়া যায়নি। আর সদস্য মোশাররফ হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে ব্যস্ততা দেখিয়ে তিনি কোন মন্তব্য করেননি।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:৫০ পূর্বাহ্ণ | শনিবার, ২১ মার্চ ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি