• এফবিসিসিআইয়ের নতুন সভাপতি শেখ ফজলে ফাহিম

    বিবিএনিউজ.নেট | ০২ মে ২০১৯ | ১০:২১ পূর্বাহ্ণ

    এফবিসিসিআইয়ের নতুন সভাপতি শেখ ফজলে ফাহিম
    apps

    দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) ২০১৯-২১ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়েছেন ‘সম্মিলিত ব্যবসায়ী পরিষদ’-এর প্যানেল নেতা শেখ ফজলে ফাহিম। সোমবার রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে নির্বাচনের ফল ঘোষণা করেন এফবিসিসিআইয়ের নির্বাচন কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আলী আশরাফ।

    সোমবার এফবিসিসিআইয়ের নবনির্বাচিত ৭১ জন পরিচালকের নিরঙ্কুশ সমর্থনে তিনি সভাপতি নির্বাচিত হন। শেখ ফজলে ফাহিম এফবিসিসিআইয়ের ২২তম সভাপতি হিসেবে নির্বাচিত হলেন। ২০১৯-২১ মেয়াদে এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি নির্বাচিত হয়েছেন মো. মুনতাকিম আশরাফ, চেম্বার গ্রুপ থেকে সহসভাপতি নির্বাচিত হয়েছেন মিসেস হাসিনা নেওয়াজ, মো. রেজাউল করিম রেজনু এবং দিলিপ কুমার আগারওয়াল এবং অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে সহসভাপতি নির্বাচিত হয়েছেন মো. সিদ্দিকুর রহমান, মীর নিজাম উদ্দিন আহমেদ ও নিজাম উদ্দিন রাজেশ।

    Progoti-Insurance-AAA.jpg

    এবারের নির্বাচনে ফেডারেশনের চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ এবং এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি, জ্যেষ্ঠ সহসভাপতি ও সহসভাপতিরা শেখ ফজলে ফাহিমের নেতৃত্বাধীন প্যানেল ‘সম্মিলিত ব্যবসায়ী পরিষদ’কে নিরঙ্কুশ সমর্থন জানান।

    ফল ঘোষণার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা এবং এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি সালমান এফ রহমান উপস্থিত ছিলেন। এ সময় তিনি শেখ ফজলে ফাহিমকে অভিনন্দন জানিয়ে বলেন, ব্যবসা খাতের নেতৃত্ব আমরা পরবর্তী প্রজন্মের কাছে হস্তান্তর করছি। নবনির্বাচিত সভাপতি, জ্যেষ্ঠ সহসভাপতি এবং সহসভাপতিরা ও বোর্ডের অধিকাংশই নতুন প্রজন্মকে প্রতিনিধিত্ব করছে। এটি ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ।


    ফেডারেশনের বর্তমান সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, পরিচালকদের নিরঙ্কুশ সমর্থনের মাধ্যমে আজ শেখ ফজলে ফাহিম ফেডারেশনের সভাপতি নির্বাচিত হয়েছেন। এ সংগঠনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে তিনি ২০১৫ সাল থেকে দায়িত্ব পালন করে আসছেন এবং চলতি মেয়াদে জ্যেষ্ঠ সহসভাপতি হিসেবে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। তাছাড়া তার নেতৃত্বাধীন প্যানেলের নেতা হিসেবে তিনি আগামী দুই বছরের জন্য যে লক্ষ্য স্থির করেছেন, তা ব্যবসায়ী মহলে প্রশংসিত ও গ্রহণযোগ্য হয়েছে।

    তিনি বলেন, শেখ ফজলে ফাহিম যুক্তরাষ্ট্রের সেন্ট এডওয়ার্ড ইউনিভার্সিটি ইন অস্টিন, টেক্সাস থেকে লিবারেল আর্টস ইন পলিটিক্যাল ইকোনমি বিষয়ে স্নাতক এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স সম্পন্ন করেন। তিনি অত্যন্ত যোগ্য ব্যক্তি হিসেবে সভাপতি নির্বাচিত হয়েছেন।

    নবনির্বাচিত সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, আমাকে এফবিসিসিআইয়ের সভাপতি হিসেবে নির্বাচিত করায় আমি ফেডারেশনের আওতাধীন চেম্বার ও অ্যাসোসিয়েশেনের সব সদস্য ও নেতার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি।

    এছাড়া আমি ফেডারেশনের সব সাবেক সভাপতির প্রতি কৃতজ্ঞ। আমার লক্ষ্য ব্যবসায়ীদের সর্বোচ্চ স্বার্থ সংরক্ষণ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভিশন-২০৪১ বাস্তবায়নে ফেডারেশনের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা প্রদান করা। আমি বিশ্বাস করি, সবার সহযোগিতায় অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে জাতীয় অবকাঠামো খাতের উন্নয়নসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক বাণিজ্য নেটওয়ার্কে যুক্ত থেকে ফেডারেশন আগামী দুই বছর আরো অগ্রণী ভূমিকা পালন করবে। ফেডারেশনে আমাদের নির্ধারণ করা পাঁচটি লক্ষ্য ‘ইনস্টিটিউট ফর টেকনিক্যাল ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং’, ‘এফবিসিসিআই বিশ্ববিদ্যালয়’, ‘আরবিট্রেশন সেন্টার’ প্রতিষ্ঠা, ‘ইকোনমিক ইনস্টিটিউট ফর ইকোনমিক পলিসি প্ল্যানিং অ্যান্ড ডিজাইন’, ‘এফবিসিসিআই আইকন’ প্রতিষ্ঠার মাধ্যমে ফেডারেশনের অবস্থানকে সুদৃঢ় করতে চাই। সবার সহযোগিতায় আমার নেতৃত্বাধীন বোর্ড সফল হবে।

    গত ২৪ মার্চ রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শেখ ফজলে ফাহিমের নেতৃত্বে সম্মিলিত ব্যবসায়ী পরিষদের প্যানেল ঘোষণা করা হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা এবং এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি সালমান এফ রহমান ও এফবিসিসিআইয়ের বর্তমান সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিনের উপস্থিতিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র এবং বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি চৌধুরী তানভীর আহমেদ সিদ্দিকী, এমএ সাত্তার, এমএ কাশেম, মাহবুবুর রহমান, ইউসুফ আবদুল্লাহ হারুন, নাসির হোসাইন, এ কে আজাদ, কাজী আকরাম উদ্দিন আহমেদ, আবদুল মাতলুব আহ্মাদ প্রমুখ শেখ ফজলে ফাহিমের নেতৃত্বাধীন প্যানেলকে সমর্থন জানান।

    শেখ ফজলে ফাহিম ২০১৫-১৭ মেয়াদে এফবিসিসিআইয়ের পরিচালক এবং ২০১৭-১৯ মেয়াদে সিনিয়র সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। একই সঙ্গে তিনি কনফেডারেশন অব এশিয়া-প্যাসিফিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস প্রেসিডেন্ট এবং সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাহী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ২৬টি জাতীয় চেম্বার সংগঠনের প্রতিনিধিত্ব করারও অভিজ্ঞতা রয়েছে তার। তিনি ২০১৮ সালে ডি৮ কমিশনের বিজনেস ডেলিগেশন, ২০১৭ সালে বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলনের নেতৃত্ব দিয়েছেন। এছাড়া প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের সঙ্গে তিনি বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। বঙ্গবন্ধুর দৌহিত্র শেখ ফজলে ফাহিম অবসিডিয়ান বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং ইউরো পেট্রো প্রডাক্ট লিমিটেডের চেয়ারম্যান। তিনি বাংলাদেশ আওয়ামী যুবলীগের নির্বাহী কমিটির সদস্য।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:২১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০২ মে ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি