শুক্রবার ২১ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

এফসি অ্যাকাউন্ট ছাড়া টাকা পাঠাতে পারবেন না বিদেশি কর্মীরা

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ২৪ জুন ২০২০   |   প্রিন্ট   |   304 বার পঠিত

এফসি অ্যাকাউন্ট ছাড়া টাকা পাঠাতে পারবেন না বিদেশি কর্মীরা

বাংলাদেশে কর্মরত বি‌দে‌শি কর্মীরা মাসিক আয়ের সর্বোচ্চ ৭৫ শতাংশ নিজ দেশে পাঠাতে পার‌বেন। ত‌বে এই টাকা অবশ্যই এফসি অ্যাকাউন্টে (বৈদেশিক মুদ্রার হিসাব বা ফরেন কারেন্সি অ্যাকাউন্ট) পাঠাতে হ‌বে।

মঙ্গলবার ‌বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।

জানা গে‌ছে, এর আগে কোন অ্যাকাউন্ট থে‌কে বি‌দে‌শি কর্মীরা নিজ দে‌শে টাকা পাঠাবে তার সুনির্দিষ্ট দিকনির্দেশনা ছিল না। বিষয়টি নিশ্চিত করতে এ সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলার বলা হয়েছে, ‘বাংলাদেশে যেসব বিদেশি কর্মী কাজ করেন তাদের উপার্জিত টাকাগুলো এই দেশের এফসি অ্যাকাউন্ট থেকে তাদের দেশের এফসি অ্যাকাউন্টে পাঠাতে হবে। তবে এক মাসে মোট উপার্জনের ৭৫ শতাংশের বেশি অর্থ পাঠাতে পারবেন না কেউ।’

‘বাংলাদেশের এডি শাখাগুলো (যেখানে বৈদেশিক লেনেদেন সম্পন্ন হয়) তাদের এফসি অ্যাকাউন্টের বিপরীতে ডেবিট অথবা প্রিপেইড কার্ড ইস্যু করতে পারবে। এই ডেবিট কার্ডের টাকা দিয়ে ভ্রমণ সম্পর্কিত ব্যয় করতে পারবেন বিদেশিরা। তাদের অ্যাকাউন্টে গচ্ছিত ও টিকিট কেনার জন্য খরচ করা টাকাগুলো বাংলাদেশের রেমিট্যান্স হিসেবে বিবেচিত হবে। এবং যে টাকা তারা নিজ দেশে পাঠাবে সেগুলো আউট ওয়ার্ড রেমিট্যান্স হিসেবে বিবেচিত হবে’,- বলা হয় সার্কুলারে।

সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশে বিদেশি কোম্পানির শাখা, লিয়াজোঁ অফিস, রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড), অর্থনৈতিক অঞ্চল (ইজেড) বা হাইটেক পার্কে অবস্থিত কোম্পানিতে কর্মরত বিদেশি নাগরিকরা মোট বেতনের সর্বোচ্চ ৭৫ শতাংশ অন্য দেশে পাঠাতে পারেন। আর বেতনের অন্তত ২৫ শতাংশ বাংলাদেশে খরচ করতে হয়। তবে বর্তমানে কোম্পানিগুলো বিদেশি কর্মীর বেতনের পুরো অর্থ তার নামে খোলা বৈদেশিক মুদ্রা হিসাবে দেয়। এতে করে অনুমোদিত সীমার চেয়ে বেশি বাইরে পাঠালে বা খরচ করলে তদারকি করা ব্যাংকগুলোর জন্য জটিল হয়ে পড়ে। এরকম প্রেক্ষাপটে নতুন এই নির্দেশনা জারি করা হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:২৫ অপরাহ্ণ | বুধবার, ২৪ জুন ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11252 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।