শনিবার ১৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দাবি আদায়ে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের বিরুদ্ধে গ্রাহকের রিট

এবার আদালতের নির্দেশনাও আমলে নিচ্ছে না আইডিআরএ

এস জেড ইসলাম   |   মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   1317 বার পঠিত

এবার আদালতের নির্দেশনাও আমলে নিচ্ছে না আইডিআরএ

দুর্ঘটনায় আর্থিক সহায়তা পাবার আশ্বাসেই বীমা করা হয়। কিন্তু সেই গ্রাহকই যখন দাবি আদায়ে দিনের পর দিন প্রতিষ্ঠানে কাছে ধরনা দেয়, তখন বীমা হারায় তার প্রয়োজনীয়তা। এমনই ঘটনা ঘটেছে বেসরকারি কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের ক্ষেত্রে। এরপর ক্ষতিগ্রস্ত গ্রাহক আদালতের শরণাপন্ন হলে নিষ্পত্তির দায়িত্ব দেয়া হয় নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র কাছে। কিন্তু আদালতের দেয়া নির্ধারিত সময়ের মধ্যেও ব্যবস্থা নেয়নি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। ফলে এবার আদালতের নির্দেশ অমান্যের অভিযোগ উঠেছে সংস্থাটির বিরুদ্ধে।
জানা গেছে, ইন্ডাস্ট্রিয়াল অল রিস্কের আওতায় ২০১৮ সালে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের সাথে চুক্তিবদ্ধ হয় বিআরবি হাসপাতাল। এর কিছুদিন পর হাসপাতালের চিকিৎসা-সংক্রান্ত মেশিনারিজ (এমআরআই ও সিটি স্ক্যান যন্ত্র) বিকল হয়ে যায়। এতে চিকিৎসাসেবা বন্ধ হয়ে যাওয়ায় বীমা চুক্তি অনুযায়ী কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের কাছে দাবি উত্থাপন করে হাসপাতাল কর্তৃপক্ষ। কিন্তু দীর্ঘদিন যাবৎ দাবি পরিশোধ না করে সময়ক্ষেপণ করতে থাকে বীমা প্রতিষ্ঠানটি। এরপর বীমা নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র কাছে অভিযোগ জানায় হাসপাতাল কর্তৃপক্ষ। কিন্তু কোনো সুরাহা না হওয়ায় অবশেষে আদালতের দ্বারস্থ হয় তারা।
বিআরবি কর্তৃপক্ষের রিটের পরিপ্রেক্ষিতে আইডিআরএকে বিষয়টি নিষ্পত্তি করতে দুই মাসের সময় দেয় আদালত। কিন্তু এ সময় পেরিয়ে যাওয়ার পরও দাবি নিষ্পত্তির ব্যাপারে কোম্পানি শোকজ করা ছাড়া জোরালো পদক্ষেপ নিতে পারেনি আইডিআরএ। ফলে আদালতের নির্দেশনা লঙ্ঘন হয়েছে কিনা, বিষয়টি ভাবিয়ে তুলেছে সচেতন মহলকে।

আইডিআরএ সূত্র জানায়, আদালতের নির্দেশনার পর বিআরবি হাসপাতালে নিরপেক্ষ জরিপকারী নিয়োগ না করায় গত ২০ জানুয়ারি কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সকে শোকজ করা হয়। তাছাড়া প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বীমা আইন অনুযায়ী কেন ব্যবস্থা নেয়া হবে না- তা জানাতে সাতদিনের সময় দেয়।
এ বিষয়ে জানতে বিআরবি হাসপাতালের এক পরিচালককে ফোন করা হলে সত্যতা স্বীকার করে তিনি বলেন, ‘হাসপাতালের মতো একটি জরুরি প্রতিষ্ঠানের ক্ষেত্রে এখন ব্যবস্থা না নেয়ায় অনেক রোগীকেই সেবা দিতে পারছি না আমরা। অন্তত সাধারণ মানুষের জীবনের প্রতি লক্ষ রেখে এ বিষয়ে আইডিআরএ দ্রুত সিদ্ধান্ত নেবে বলে আশা করছি।’
অন্যদিকে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের সিইও নাজিরুল ইসলামকে কাছে এ বিষয়ে বক্তব্য জানতে ফোন করা হলে তিনি তা রিসিভ করেননি। পরে কোম্পানি সচিব আতাউর রহমানের কাছে জানতে চাইলে বলেন, ‘আজ শনিবার ছুটির দিন। ছুটির দিনে আমি এ বিষয়ে কথা বলবো না।’
এদিকে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের শোকজ নোটিশে স্বাক্ষর করা আইডিআরএর পরিচালক (আইন) মুহাম্মদ আরিফুল ইসলামের কাছে এ বিষয়ে জানতে চাওয়া হয়। তিনি নিয়ন্ত্রক কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনের সাথে এ প্রতিবেদককে কথা বলার পরামর্শ দেন। পরে ড. মোশাররফ হোসেনকে একাধিকবার ফোন করা হলেও তিনি তা রিসিভ করেননি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:২৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।