শনিবার ২২ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

এলডিসির সুবিধা আরো কয়েক বছর চায় বাংলাদেশ

বিবিএ নিউজ.নেট   |   বৃহস্পতিবার, ০২ সেপ্টেম্বর ২০২১   |   প্রিন্ট   |   172 বার পঠিত

এলডিসির সুবিধা আরো কয়েক বছর চায় বাংলাদেশ

মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পথে যাত্রা করলেও স্বল্পোন্নত দেশ হিসাবে পাওয়া সুবিধা ও নীতি শিথিলতা আরও কয়েক বছর চালু রাখতে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

সুইজারল্যান্ডের জেনেভায় ডব্লিউটির মহাপরিচালক এনগোজি ওকোনজো-ইওয়েলার সঙ্গে মঙ্গলবার এক বৈঠকে এই আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এলডিসি থেকে উত্তরণের পথে থাকা দেশগুলোর জন্য ডব্লিউটিও নীতির অধীনে শিথিলতা ও অব্যাহতি আরও চলমান রাখার আহ্বান জানিয়েছেন মোমেন।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অভাবনীয় উন্নয়নের পথ ধরে ২০২৬ সালে বাংলাদেশের এলডিসি থেকে উত্তরণের সক্ষমতা অর্জন করার কথা তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী।

এলডিসিভুক্ত দেশের জন্য বিভিন্ন ক্ষেত্রে রেয়াত ২০৩৪ সালের ১ জুলাই পর্যন্ত বহাল রাখার বিষয়ে ট্রিপস কাউন্সিলের সাম্প্রতিক সিদ্ধান্তকে স্বাগত জানান তিনি।

এলডিসি গ্রুপের পক্ষ থেকে সহায়তামূলক পদক্ষেপ বহাল রাখার বিষয়ে ডব্লিউটিও বরাবর আবেদন করার কথা উল্লেখ করে মোমেন আশা প্রকাশ করেন, আসন্ন মন্ত্রী-পর্যায়ের বিষয়ে এ বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া হবে।

জেনিভায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাশেলে ও আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) মহাপরিচালক গাই রাইডারের সঙ্গেও বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী ডব্লিউটির মহাপরিচালকের সঙ্গে বৈঠকে রোহিঙ্গাদের উপর চালানো মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে জবাবদিহিতা ও বিচার নিশ্চিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্বের কথা তুলে ধরেন।

একইসঙ্গে রোহিঙ্গাদের নিরাপদ, সম্মানজনক ও স্বেচ্ছা মিয়ানমারে ফেরানোর কাজ করার অঙ্গীকারের কথা তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, তাদের টেকসই ও স্থায়ী প্রত্যাবাসনে মিয়ানমার, জাতিসঙ্ঘ মানবাধিকার বিষষক হাই কমিশনারসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে কাজ করত প্রস্তুত বাংলাদেশ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৪৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০২ সেপ্টেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11254 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।