• কঠোর না হয়ে আয়কর রিটার্ন বাড়াতে চায় এনবিআর

    নিজস্ব প্রতিবেদক | ০৫ সেপ্টেম্বর ২০২১ | ৮:১৮ অপরাহ্ণ

    কঠোর না হয়ে আয়কর রিটার্ন বাড়াতে চায় এনবিআর
    apps

    ব্যক্তিপর্যায়ে আয়কর আহরণে কঠোর না হয়ে আয়কর রিটার্ন বাড়াতে চায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বরং আয়কর রিটার্ন বাড়াতে আরও বেশি প্রচার চায় সংস্থাটি।

    রোববার (৫ সেপ্টেম্বর) এনবিআরের সম্মেলন কক্ষে রাজস্ব আহরণ কর্মপরিকল্পনা সম্পর্কিত সংবাদ সম্মেলনে এ কথা জানান সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

    Progoti-Insurance-AAA.jpg

    তিনি বলেন, ট্যাক্স যারা দেয় তারা এখনো চিন্তা করে প্রস্তুত হয়ে ওঠেনি। কিন্তু আইনগতভাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বাধ্যবাধকতা থাকলেও আমরা কঠোর হবো না। আমরা চড়াও হয়ে করদাতাদের আইনের আওতায় আনতে চাচ্ছি না। আমরা চাই, করদাতারা নিজেরা উদ্বুদ্ধ হয়ে আমাদের সহযোগিতা করুক। আমাদের স্ব স্ব ট্যাক্স জোন থেকেও প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। করদাতাদের নোটিশ করে রিটার্ন দেওয়ার জন্য বলা হচ্ছে।

    তিনি বলেন, ট্যাক্স জিডিপিতে আমরা অনেক পিছিয়ে আছি। এতে আমাদের অবস্থান এখনো ৯ শতাংশের নিচে। অন্যান্য বহু দেশে যা ১২, ১৩, ১৪ শতাংশ পর্যন্ত। বিভিন্ন শিল্পে শুল্ক সহযোগিতা না দিলে আমাদের কাঙ্ক্ষিত জিডিপি থাকতো ১৭ শতাংশের ওপরে। তাই আমরা এটা নিয়ে দুশ্চিন্তা করছি না। যেমন- ভুটান, মালদ্বীপ, নেপালে ট্যাক্স আসে ভ্রমণ থেকে কিন্তু আমাদের আসে কলকারখানা থেকে। সুতরাং সবদিক আমাদের বিবেচনা করতে হয়, সহযোগিতা করতে হয়।


    এনবিআর চেয়ারম্যান বলেন, উন্নত বিশ্বের কাতারে যেতে হলে আমাদের শুধু গার্মেন্টস ও পাদুকাশিল্পের ওপর নির্ভর করলে হবে না। দেশের মিডল ক্লাস কনজ্যুমারদের প্রতিও নজর দিতে হবে।

    সংবাদ সম্মেলনে রাজস্ব বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৮:১৮ অপরাহ্ণ | রবিবার, ০৫ সেপ্টেম্বর ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি