মঙ্গলবার ২১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কনটেইনার ও ভেসেল সংকট নিরসনে সরকারের হস্তক্ষেপ কামনা

বিবিএ নিউজ.নেট   |   বুধবার, ০৭ জুলাই ২০২১   |   প্রিন্ট   |   181 বার পঠিত

কনটেইনার ও ভেসেল সংকট নিরসনে সরকারের হস্তক্ষেপ কামনা

রফতানি পণ্য পরিবহনে কনটেইনার সংকট এবং যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রগামী বড় জাহাজে চাহিদা অনুযায়ী বুকিং না মেলায় তৈরি পোশাক পণ্য সময়মতো জাহাজীকরণ করা যাচ্ছে না। ফলে প্রাইভেট আইসিডিগুলোতে কনটেইনারের জট সৃষ্টি হয়েছে।

অন্যদিকে যথাসময়ে রফতানি পণ্য পাঠাতে না পেরে অনেকের রফতানি আদেশ বাতিল হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় কনটেইনার ও ভেসেল সংকট নিরসনে সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন রফতানিকারকরা।

মঙ্গলবার (০৬ জুলাই) বিজিএমইএ অফিসে সংকট নিরসনে করণীয় শীর্ষক সভায় সরকারের হস্তক্ষেপের কথা উঠে আসে। সভায় সভাপতিত্ব করেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।
এতে অংশ গ্রহণ করেন বিজিএমইএ’র সহ-সভাপতি মো. শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি

মো. নাসির উদ্দিন, পরিচালক মো. মহিউদ্দিন রুবেল, পরিচালক আসিফ ইব্রাহিম, পরিচালক আব্দুল্লাহ হিল রাকিব, পরিচালক হারুন উর রশিদ, পরিচালক রাজিভ চৌধুরী, বিএফএফএ’র সভাপতি কবির আহমেদ, বিকডা’র প্রথম সহ-সভাপতি জওহর রিজভী, বিকেএমইএ’র প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম, বিটিটিএলএমইএ’র সভাপতি এম শাহাদাৎ হোসেন, বিজিএপিএমইএ’র সভাপতি মো. আব্দুল কাদের, বিটিএমএ’র পরিচালক সৈয়দ নুরুল ইসলাম, এলএফএমইএবি’র পরিচালক জিয়াউর রহমান, বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ইকবাল আলী শিমুল এবং অন্যান্য সংগঠনের নেতা/প্রতিনিধিরা।

বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম ও সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী ভার্চুয়ালি সভায় যুক্ত হন।

বিজিএমইএ সভাপতি বলেন, উপরোক্ত সংকটের কারণে বিজিএমইএ এর অনেক সদস্য প্রতিষ্ঠানের রফতানি পণ্যের চালান আইসিডি’তে ১ মাস থেকে ১ সপ্তাহ পর্যন্ত পড়ে থাকায় তারা রফতানি আয় পাননি। বিদেশি ক্রেতার কাছে পণ্য পাঠাতে এখন ২ থেকে ৪ সপ্তাহ অতিরিক্ত লাগছে। এ পরিস্থিতি চলমান থাকলে বিশেষ ছাড় দিতে হতে পারে। এতে উদ্যোক্তারা আর্থিক ক্ষতির সম্মুখীন হবেন।

তিনি বলেন, এমনিতেই কোভিড পরিস্থিতির কারণে পোশাক শিল্প কঠিন সঙ্কটের মুখে রয়েছে। এ অবস্থায় ক্রেতাদের কাছে সময়মতো পণ্য পৌঁছানোতে অনিশ্চয়তা সৃষ্টি হওয়ায় উদ্যোক্তারা নতুন করে বিপাকে পড়েছেন। এ সঙ্কট থেকে উত্তোরণের জন্য তিনি উপস্থিত সংগঠনগুলোকে এক সাথে কাজ করার আহ্বান জানান।

আলোচনা সভায় উপরোক্ত সঙ্কট সমাধানে কিছু প্রস্তাবনা উঠে আসে। এগুলো হলো- খালি কনটেইনার ব্যবহারের ক্ষেত্রে সঠিক পদ্ধতি অনুসরণ করা; জাহাজ ও কনটেইনার এর স্বল্পতার সমস্যা সমাধানে বন্দর কর্তৃপক্ষকে কনটেইনার ফিডার ভেসেল বার্থিং সংখ্যা বাড়ানোর জন্য অনুরোধ করা; সঙ্কট মোকাবিলার জন্য অস্থায়ী ভিত্তিতে হলেও নতুন জাহাজ কোম্পানিকে নতুন কনটেইনার জাহাজ পোর্টে বার্থিং এর সুযোগ দেয়া; ক্রেতার সাথে আলোচনা সাপেক্ষে যদি নির্ধারিত কোনো ফ্রেইট ফরওয়ার্ডার/শিপিং লাইন রপ্তানি কার্য সম্পাদন করতে সমস্যার সম্মক্ষীন হয়, তাহলে অন্য ফ্রেইট ফরওয়ার্ডার/শিপিং লাইনকে কাজে সহযোগিতা করার জন্য সুযোগ দেয়ার ব্যবস্থা করে দেয়া; অস্থায়ী ভিত্তিতে এক্সপোর্ট ইয়ার্ড এর ব্যবস্থা করা প্রভৃতি।

রফতানি পণ্য চালান হ্যান্ডলিং প্রক্রিয়াকে আরও সময়সাশ্রয়ী করার জন্য বিএফএফএ’কে অনুরোধ জানানো হয়। এছাড়াও শিপিং এজেন্ট ও ফ্রেইট ফরওয়ার্ডার কর্তৃক বিভিন্ন নামে বে-আইনি চার্জ ও বর্ধিত হারে চার্জ আদায় বিষয় নিয়েও আলোচনা হয়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৪১ অপরাহ্ণ | বুধবার, ০৭ জুলাই ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11228 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।