• কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সে স্বতন্ত্র পরিচালক নিয়োগে অনিয়ম, বিএসইসির সতর্কতা

    বিবিএনিউজ.নেট | ২৯ জানুয়ারি ২০২০ | ১১:৪১ পূর্বাহ্ণ

    কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সে স্বতন্ত্র পরিচালক নিয়োগে অনিয়ম, বিএসইসির সতর্কতা
    apps

    পুঁজিবাজারে তালিকাভুক্ত সাধারণ বীমা খাতের কোম্পানি কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেডে স্বতন্ত্র পরিচালক নিয়োগে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এ কারণে কোম্পানিটিকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

    মঙ্গলবার বিএসইসির ৭১৬তম কমিশন সভায় এ জরিমানা করার সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান এ তথ্য জানান।

    Progoti-Insurance-AAA.jpg

    কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সকে সতর্ক কারার সিদ্ধান্তের পাশাপাশি কমিশন সভায় করপোরেট গভর্ন্যান্স কোডের (সিজিসি) কিছু সংশোধন অনুমোদন করা হয়েছে। একই সঙ্গে কমিশন সভায় কোম্পানির স্থাবর সম্পত্তি বিক্রি সংক্রান্ত একটি নোটিফিকেশনে সংশোধন আনা হয়েছে। পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালনের জন্য বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে।

    বিএসইসি জানিয়েছে, করপোরেট গভর্ন্যান্স গাইডলাইনস (সিজিসি) সংক্রান্ত নোটিফিকেশনের শর্ত পরিপালন না করে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স স্বস্তি রানী শাহকে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে। ইতোমধ্যে এই স্বতন্ত্র পরিচালককে অপসারণ করা হয়েছে। তবে তাকে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়ে সিজিসি’র ৩(ii) লঙ্ঘন করেছে কোম্পানিটি। এ কারণে বীমা প্রতিষ্ঠানকে সতর্ক করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।


    এ ছাড়া কমিশন সভায় সিজিসির দুটি বিষয় সংযোজন ও সংশোধন করা হয়েছে।– এর মধ্যে রয়েছে-

    * ইস্যুয়ার কোম্পানি করপোারেট গভর্ন্যান্স কোডের কোনো বিধান বাধ্যতামূলকভাবে পরিপালনে অস্বীকৃতি বা ব্যর্থ বা লঙ্ঘন করলে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিনেন্স ১৯৯৬-এর অধীনে শাস্তিযোগ্য হিসেবে পরিগণিত হবে। শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে অন্যান্যের মধ্যে অ-তালিকাভুক্ত করা বা শেয়ারের লেনদেন স্থগিত করা হবে।

    * কোনো তালিকাভুক্ত কোম্পানির পরিচালক নিয়োগ বা পুনঃনিয়োগের ক্ষেত্রে শেয়ারহোল্ডারদের পরিচালকের প্রতিবেদন দিতে হবে। সেই সঙ্গে তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের তাদের জীবন বৃত্তান্তের সঙ্গে অন্য যেসব কোম্পানি পরিচালক হিসেবে বা অন্য কোনো পদে আছেন তার বিস্তারিত দিতে হবে।

    অপরদিকে কমিশন সভায় সম্পত্তি বিক্রি সংক্রান্ত ২০০৯ সালের ১ জুন জারি করা বিএসইসির একটি নোটিফিকেশনে (এসইসি/সিএমআরআরসিডি/২০০৮-১৮৩/এডমিন/০৩-৩০) কিছু সংশোধন আনা হয়েছে। এর ফলে তালিকাভুক্ত কোম্পানি শেয়ারহোল্ডারদের সাধারণ সভায় অনুমোদন না নিয়ে, ওই কোম্পানির আগের নিরীক্ষিত হিসাবে দেয়া মোট স্থাবর সম্পত্তির ৫০ শতাংশের বেশি সম্পদ বিক্রির চুক্তি করতে পারবে না। সেই সঙ্গে প্রথম লেনদেনের তারিখ থেকে পরবর্তী এক বছরের মধ্যে একক বা যৌথভাবে লেনদেনের মাধ্যমে ওই বিক্রয় সীমা অতিক্রম করতে পারবে না।

    কমিশন সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালনের জন্য ব্যাপক কর্মসূচি নেয়া হয়েছে বলেও জানিয়েছে বিএসইসি। তবে কী ধরনের কর্মসূচি নেয়া হয়েছে, সে বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:৪১ পূর্বাহ্ণ | বুধবার, ২৯ জানুয়ারি ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি