শুক্রবার ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কমেছে সূচক, লেনদেন ১১ মাসে সর্বনিম্ন

বিবিএ নিউজ.নেট   |   বুধবার, ০২ মার্চ ২০২২   |   প্রিন্ট   |   103 বার পঠিত

কমেছে সূচক, লেনদেন ১১ মাসে সর্বনিম্ন

পুঁজিবাজারে আবারও বড় দরপতন হয়েছে। গতকাল বুধবার (২ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৫৩ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১২০ পয়েন্ট।

সূচকের পাশাপাশি এদিন লেনদেনও কমে ১১ মাসের মধ্যে সর্বনিম্ন স্থানে চলে এসেছে।

বুধবার শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাংক-বীমা, আর্থিক প্রতিষ্ঠান এবং বিদুৎ ও জ্বালানিসহ সবকটি খাতের শেয়ার বিক্রিতে হিড়িক পড়ে। শেয়ার বিক্রির এই ধাক্কায় উভয় বাজারে দরপতন হয়েছে। এই দরপতনে একদিনে বিনিয়োগকারীদের পুঁজি উধাও হয়েছে ৪ হাজার ২৬২ কোটি ৮৩ লাখ ১৮ হাজার টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার যুদ্ধ নিয়ে একটি গোষ্ঠী বাজারে বিভিন্ন গুজব ছড়িয়ে ফায়দা লুটছে। পাশাপাশি ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংক মিলে ১১৬টি প্রতিষ্ঠানের সাড়ে ৮ হাজার কোটি টাকার নেগেটিভ ইকুইটি সমন্বয়ের সীমা ভুল বোঝাবুঝি এবং পুঁজিবাজার নিয়ে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) দ্বন্দ্বের ইস্যুতে পুঁজিবাজারে দরপতন হয়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, বুধবার বাজারে ৩৭৯টি প্রতিষ্ঠানের ১৬ কোটি ৩০ লাখ ৫৫ হাজার ১৬৪টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৫৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২৮৮টির, অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।

তাতে ডিএসইর প্রধান সূচক ৫৩ দশমিক ৯৫ পয়েন্ট কমে ৬ হাজার ৬৯৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে কমেছে ১০ দশমিক ৩০ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ১৯ দশমিক ৪৫ পয়েন্ট।

ডিএসইতে এদিন লেনদেন হয়েছে ৬৫৬ কোটি ৬ লাখ ১৫ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭৯৮ কোটি ৯১ লাখ ৪২ হাজার টাকার শেয়ার।

তাতে দেখা গেছে, প্রায় ১১ মাসের মধ্যে ডিএসইতে সর্বনিন্ম লেনদেন হয়েছে বাজারটিতে। এর আগে ডিএসইতে ২০২১ সালের ১৮ এপ্রিল লেনদেন হয়েছিল ৬০২ কোটি ৭৬ লাখ ৯১ হাজার টাকার।

এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল বিএসসি, ব্রিটিশ আমেরিকান টোবাকো, ইয়াকিন পলিমার, সাইফ পাওয়ার, ওরিয়ন ফার্মা, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড, ফরচুন সুজ, ব্র্যাক ব্যাংক এবং ফারইস্ট ইসলামী লাইফ লিমিটেড।

একই দিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১২০ দশমিক ৮৮ পয়েন্ট কমে ১৯ হাজার ৫৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৮৩২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৪৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২১৪, অপরিবর্তিত রয়েছে ২৫টির দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ২৪ কোটি ৮১ লাখ ৭ হাজার ৭৭৪ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৯ কোটি ১৯ লাখ ৫৬ হাজার ৩৬৮ টাকার শেয়ার।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:২০ অপরাহ্ণ | বুধবার, ০২ মার্চ ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।