মঙ্গলবার ২৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কমোডিটি মার্কেট নিয়ে কাজ করছে সিএসই

নিজস্ব প্রতিবেদক:   |   শুক্রবার, ১০ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   50 বার পঠিত

কমোডিটি মার্কেট নিয়ে কাজ করছে সিএসই

বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মোঃ সাইফুর রহমান বলেছেন, সিএসই কমোডিটি মার্কেট নিয়ে কাজ করছে।

তিনি বলেন, আমি এবং আমার এসআরএমআইসি বিভাগ সব সময় যে কোন নতুন কিছু যা ক্যাপিটাল মার্কেট এর ডাইভারসিফিকেশনে ভূমিকা রাখবে তার দ্রুত সম্প্রসারণের ব্যাপারে অত্যন্ত সহযোগী।

আশা করছি সিএসই তার এই ধরনের প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রাখবে এবং এতে অংশগ্রহণকারীরা এর মাধ্যমে সম্যক জ্ঞান লাভ করবেন ।

বৃহস্পতিবার (০৯ মার্চ) চিটাগং স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) আয়োজিত কমোডিটি ডেরিভেটিভস বিষয়ক একটি সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম।

তিনি আরও বলেন, ক্যাপিটাল মার্কেট এর উন্নয়নে ইতিমধ্যে বেশ কিছু কার্যক্রম সম্পাদিত হয়েছে এবং গভর্নমেন্ট সিকিউরিটিজ, পারপিচুয়াল বন্ড , এসএমই বোর্ড, এটিবি বোর্ড চালু হয়েছে।

শেয়ারবাজারের সম্প্রসারণে ইকুইটি মার্কেট এর পাশাপাশি কমোডিটি ডেরিভেটিভসও চালু হওয়া প্রয়োজন বলে মনে করছেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মোঃ সাইফুর রহমান।

সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেন, বিএসইসির বর্তমান কমিশন শেয়ারবাজারের উন্নয়নে বেশ ভাল কিছু উদ্যোগ গ্রহন করেছে যেমন -বন্ড মার্কেট, আরইটিআই, জি-সেক, ইত্যাদি।

এছাড়া সিএসইকে কমোডিটি এক্সচেঞ্জ স্থাপনের জন্য অনুমতি প্রদান করেছে। আমরা গত বছর এপ্রিল মাসে প্রথম চুক্তি করি এবং কনসালটেন্ট নিয়োগ করি, এরপর ড্রাফ্ট রুলস বিএসইসিকে হস্তান্তর করি।

কমোডিটি এক্সচেঞ্জ স্থাপনের কার্যক্রমে বিএসইসি-এর সহযোগীতা সব সময়ই আমরা পাচ্ছি এবং হাতে হাত রেখে সামনের দিনগুলোতেও একসাথে পথ চলতে পারবো বলে আশা রাখছি ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সিএসইর পরিচালক রেজাউল ইসলাম, মোহাম্মেদ নাসির উদ্দিন চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) গোলাম ফারুক এবং সিএসই-এর উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

প্রশিক্ষণটি পরিচালনা করেন সিএসইর ডেপুটি ম্যানেজার ফয়সাল হুদা। প্রশিক্ষণটিতে ট্রেক প্রতিষ্ঠানের প্রায় ৫০ জন প্রতিনিধিগণ অংশগ্রহন করেন।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৩৩ অপরাহ্ণ | শুক্রবার, ১০ মার্চ ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।