• করোনাভাইরাসের কারণে লোকসানে পড়েছে বাফেটের কোম্পানি

    নিজস্ব প্রতিবেদক | ০৩ মে ২০২০ | ৫:০৮ অপরাহ্ণ

    করোনাভাইরাসের কারণে লোকসানে পড়েছে বাফেটের কোম্পানি
    apps

    করোনাভাইরাসের কারণে লোকসানে পড়েছেন পুঁজিবাজারে বিশ্বের সবচেয়ে সফল বিনিয়োগকারী ওয়ারেন বাফেটের মালিকানাধীন কোম্পানি বার্কশায়ার হ্যাথাওয়ে। করোনার প্রভাবে কোম্পানিটি সর্বশেষ প্রান্তিকে ৪৯ দশমিক ৭৫ বিলিয়ন বা ৪ হাজার ৯৭৫ কোটি মার্কিন ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় ৪ লাখ ৩২ হাজার কোটি টাকা) লোকসানে পড়েছে। শনিবার ডিজিটাল প্ল্যাটফরমে অনুষ্ঠিত বার্কশায়ারের বার্ষিক সাধারণ সভায় ওয়ারেন বাফেট এ তথ্য জানিয়েছেন।
    খবর সিএনবিসি, রয়টার্স ও বিজনেস ইনসাইডারের
    খবর অনুসারে, সর্বশেষ প্রান্তিকে বার্কশায়ারের ৯০ টি ব্যবসার প্রায় সবগুলোই ক্ষতির মুখে পড়েছে। করোনার কারণে ব্যবসা-বাণিজ্য স্থবির হয়ে পড়ায় এ ক্ষতি দিতে হয়েছে প্রতিষ্ঠানটিকে।
    এদিকে আলোচিত প্রান্তিকে বাফেট পুঁজিবাজারে নতুন বিনিয়োগের চেয়ে প্রত্যাহার করেছেন বেশি। তিনি যে পরিমাণ শেয়ার কিনেছেন, বিক্রি করেছেন তার প্রায় ৪ গুণ। আলোচিত সময়ে বার্কশায়ার ১৭০ কোটি ডলারের শেয়ার কিনেছেন। এর বিপরীতে বিক্রি করেছেন ৬ দশমিক ৩ বিলিয়ান ডলারের শেয়ার। এভাবে এত বেশি শেয়ার কখনোই তিনি বিক্রি করেননি।
    তার এই বিনিয়োগ কার্যক্রমে বিষ্মিত অনেক বড় বড় বিশ্লেষক। কারণ সব সময় অর্থনীতির মন্দার সময়ে কম দামে সম্ভাবনাময় কোম্পানির শেয়ারে বিপুল বিনিয়োগের রেকর্ড রয়েছে তার। বলা হয়ে থাকে, এটিই বাফেটের সাফল্যের গোপন মূলমন্ত্র। কিন্তু এবার তিনি নিজেই সেই মন্ত্রের লংঘন করেছেন। আর তাতে তারা একটি আভাস খুঁজে পাচ্ছেন। আগামী দিনে তারা অর্থনীতির যে সঙ্কটের কথা ভাবছেন, সম্ভবত সঙ্কট হবে তার চেয়ে অনেক বেশী তীব্র। আর সে কারণেই হয়তো বিনিয়োগে হাত গুটিয়ে নিয়েছেন বাফেট।
    বার্কশায়ারের লোকসানে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে চারটি বিমান সংস্থায় বিপুল বিনিয়োগ। এসব কোম্পানিতে তার প্রায় ৮০০ কোটি ডলার বিনিয়োগ ছিল। বার্কশায়ার অবশ্য ব্যাপক লোকসান দিয়েই সব বিমান সংস্থার শেয়ার বিক্রি করে দিয়েছে।
    বার্কশায়ারের বার্ষিক প্রতিবেদন ডেল্টা এয়ারলাইনসে ১১ শতাংশ, আমেরিকান এয়ারলাইনসে ১০ শতাংশ, সাউথ ওয়েস্ট এয়ারলাইনসে ১০ শতাংশ এবং ইউনাইটেড এয়ারলাইনসে ৯ শতাংশ অংশীদারিত্ব ছিল বার্কশায়ার হ্যাথাওয়ের। সংস্থাটি বছরের পর বছর বিমানশিল্পকে এড়িয়ে চললেও ২০১৬ সালে চারটি বিমান সংস্থায় বিনিয়োগ শুরু করে। আবার এবার এয়ারলাইন্স ব্যবসায় করোনার সম্ভাব্য প্রভাবের বিষয়টি বিবেচনা করে অনেক লোকসান দিয়েই সেসব শেয়ার বিক্রি করে দিয়েছে। আর এর মাধ্যমে আর্ বড় লোকসানের ঝুঁকি এড়িয়েছেন তিনি।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৫:০৮ অপরাহ্ণ | রবিবার, ০৩ মে ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি