• করোনায় চরম দরিদ্র হতে পারে বিশ্বের ৬ কোটি মানুষ : বিশ্ব ব্যাংক

    আন্তর্জাতিক ডেস্ক | ২১ মে ২০২০ | ৬:০৬ অপরাহ্ণ

    করোনায় চরম দরিদ্র হতে পারে বিশ্বের ৬ কোটি মানুষ : বিশ্ব ব্যাংক
    apps

    প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে বিশ্বের ৬ কোটিরও বেশি মানুষ চরম দরিদ্রতার মুখে পড়তে পারে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব ব্যাংক।

    করোনাভাইরাস মোকাবিলায় ১০০টি উন্নয়নশীল দেশের জন্য ১৬০ বিলিয়ন মার্কিন ডলারের জরুরি সহায়তার ঘোষণা দিয়েছে বিশ্ব ব্যাংক। মঙ্গলবার সংস্থাটির প্রেসিডেন্ট ডেভিড মালপাস ভিডিও কনফারেন্সে সাংবাদিকদের বলেন, উন্নয়নশীল দেশগুলোতে কোভিড-১৯ মহামারি ও লকডাউনের কারণে যে অর্থনৈতিক প্রভাব পড়েছে, তা বিশ্বের ৬ কোটি মানুষকে চরম দারিদ্রতার দিকে ঠেলে দিতে পারে।

    Progoti-Insurance-AAA.jpg

    বিশ্ব ব্যাংকের সংজ্ঞা অনুযায়ী, যারা দৈনিক ১ দশমিক ৯০ ডলারের (১৬১ টাকা) চেয়ে কম অর্থে জীবনযাপন করেন তারাই চরম দরিদ্র।

    করোনার কারণে ২০২০ সালে বিশ্ব অর্থনৈতিক উৎপাদন পাঁচ শতাংশেরও বেশি সংকুচিত হবে, যা দারিদ্র্য দূরীকরণে বিশ্বের দরিদ্রতম দেশগুলোর গত তিন বছরে প্রচেষ্টাকে মুছে ফেলবে বলে আশঙ্কা করছে বিশ্ব ব্যাংক।


    ডেভিড মালপাস বলেন, (করোনা পরিস্থিতিতে) লাখ লাখ জীবিকা ধ্বংস হয়ে গেছে এবং বিশ্বজুড়ে স্বাস্থ্যসেবা ব্যবস্থা চাপের মধ্যে রয়েছে।

    ১০০টি দেশের জন্য ইতোমধ্যে জরুরি অর্থ ছাড় করা হয়েছে জানিয়ে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট বলেন, এই ১০০ দেশে বিশ্বের মোট জনসংখ্যার ৭০ শতাংশ বাস করে। এসব দেশের স্বাস্থ্যসেবা খাতকে মজবুতকরণ, দরিদ্রদের সহযোগিতা, বেসরকারি প্রতিষ্ঠানের রক্ষণাবেক্ষণ ও অর্থনীতিকে শক্তিশালী করতে এই অর্থ ছাড় দেয়া হয়েছে।

    সূত্র : স্ক্রল ডট ইন

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৬:০৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২১ মে ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি