• করোনা ভাইরাস : বৈশ্বিক প্রবৃদ্ধি আরো কমার আশঙ্কা

    বিবিএনিউজ.নেট | ০৫ মার্চ ২০২০ | ২:২৩ অপরাহ্ণ

    করোনা ভাইরাস : বৈশ্বিক প্রবৃদ্ধি আরো কমার আশঙ্কা
    apps

    বিশ্বজুড়ে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ায় ২০২০ সালে শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির আশার গুড়ে বালি পড়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলছে, ২০০৮-২০০৯ সালের অর্থনৈতিক মন্দার পর এ বছর প্রবৃদ্ধির গতি সবচেয়ে ধীর।

    আজ বৃহস্পতিবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

    Progoti-Insurance-AAA.jpg

    আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা জানান, সংস্থাটির অনুমান, ২০২০ সালে বিশ্ব প্রবৃদ্ধি দুই দশমিক নয়ের নিচে থাকবে। বাণিজ্য যুদ্ধের কারণে গত বছর বৈশ্বিক প্রবৃদ্ধি ছিল ২০০৯ সালের পর সবচেয়ে কম।

    আইএমএফের অনুমান ছিল, ২০২০ সালের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার বাণিজ্য যুদ্ধ প্রশমিত হওয়ায় বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে তিন দশমিক তিন শতাংশ। বর্তমান অনুমান বলছে, তার চেয়ে প্রবৃদ্ধি কমবে শূন্য দশমিক চার শতাংশেরও বেশি।


    জর্জিভা বলেন, ২০২০ সালে বৈশ্বিক প্রবৃদ্ধি গত বছরের চেয়ে নিচে নামবে। তবে সেটি কতোটা নামবে এবং কতো সময় পর্যন্ত এর প্রভাব থাকবে সেটি এখন অনুমান করা কঠিন।

    তবে করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্য সমস্যা বাড়তে থাকায়, তা বিশ্বকে অর্থনৈতিক মন্দার দিকে ঠেলে দেবে কি-না, এ নিয়ে কোনো মন্তব্য করেননি তিনি।

    করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় দরিদ্র ও মধ্যম আয়ের দেশগুলোকে সাহায্য করার জন্য ৫০ বিলিয়ন মার্কিন ডলার (প্রায় ৪২৫ হাজার কোটি টাকা) ঋণ সুবিধা দিয়ে জরুরি তহবিল বরাদ্দ দিতে যাচ্ছে আইএমএফ। দরিদ্রতম দেশগুলোর জন্য বিনা সুদে ১০ বছরের জন্য প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহজলভ্য ভাবে নেওয়ার সুযোগ থাকবে। মধ্যম আয়ের দেশগুলোর জন্য কম সুদে পাঁচ বছরের জন্য প্রায় ৪০ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহজলভ্য থাকবে।

    ২০১৬ সালের ভয়াবহ ভূমিকম্পের পর আইএমএফ থেকে দ্বিতীয় শর্তে ৩৬৪ মিলিয়ন মার্কিন ডলার ঋণ নিয়েছিল ইকুয়েডর।

    অন্যদিকে, বিশ্ব ব্যাংক জানায়, উন্নয়নশীল দেশগুলোর জন্য জরুরি তহবিল হিসেবে ১২ বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ দেবে তারা।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ২:২৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ মার্চ ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি